পররাষ্ট্রমন্ত্রীকে সরিয়ে দিলো উত্তর কোরিয়া

|

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হোকে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। দুই কোরিয়া সংলাপের মধ্যস্থতায় করা ‘কমিটি ফর দ্য পিসফুল রিইউনিফিকেশন’র সাবেক সভাপতি রি সং গোয়ান তার স্থলাভিষিক্ত হতে পারেন বলে জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্স। উত্তর কোরিয়ার রাজনৈতিক নেতৃত্বে বড় ধরনের রদবদলের অংশ হিসেবে একে দেখছে কোরিয়ার গণমাধ্যমগুলো।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, আগামী ২৩ জানুয়ারি উত্তর কোরিয়ার নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ করা হবে।

রি ইয়ং-হো ২০১৬ সাল থেকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। গত দুই বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার যে তিন দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ইয়ং-হো। যদিও ট্রাম্প-কিম বৈঠকে কোনো ফল পাওয়া যায়নি।

শনিবার দক্ষিণ কোরিয়ার এনকে নিউজ প্রথম উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করার খবর জানিয়েছে। তবে সুনির্দিষ্ট কোনো কারণের কথা কেউ জানাতে পারেনি। নতুন দায়িত্ব পেতে যাওয়া রি সিং গোয়ানের সবচেয়ে বড় যোগ্যতা হিসেবে দেখা হচ্ছে ২০১৮ সালের গোড়ার দিকে দুই কোরিয়ার মধ্যকার শীর্ষ সম্মেলনে প্রধান ভূমিকা পালন করাকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply