মোদির নাগরিকত্বের প্রমাণপত্র চেয়ে ভারতীয় নাগরিকের আবেদন!

|

‘কাগজ দেখাব না।’ দেশ জুড়ে নাগরিকত্ব আইন-বিরোধীরা এই স্লোগানে সরব হয়েছেন। এই ঘটনায় নতুন টুইস্ট। কারণ স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাগরিকত্বর ‘প্রমাণপত্র’ দেখতে চেয়ে আরটিআই (তথ্য অধিকার) আবেদন দাখিল করলেন জনৈক এক ব্যক্তি।

এই আবেদন কেরারাল ত্রিশূরের চালাকুডির বাসিন্দা জোশ কাল্লুভিত্তিলের। চালাকুডি পুরসভার এক কর্মকর্তার কাছে আবেদন জমে দিয়েছেন ওই ব্যক্তি।

তাঁর প্রশ্ন যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ভারতের নাগরিক, তার প্রমাণ কোথায়? মোদীর নাগরিকত্বের কাগজপত্র প্রকাশ্যে আনার দাবি জানিয়েছেন ওই ব্যক্তি।

বামশাসিত কেরলে সিএএ-এর বিরুদ্ধে প্রস্তাব পাশ হয়েছে বিধানসভায়। পাশাপাশি স্থগিত করে দেওয়া হয়েছে এনপিআরের কাজও। পাশাপাশি নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশ জুড়ে লাগাতার বিক্ষোভ-প্রতিবাদ চলছে। এই পরিস্থিতিতে নতুন মাত্রা যোগ করল এই আরটিআই আবেদনটি।

উল্লেখ্য, গত ডিসেম্বরে সংসদে পাশ হওয়ার পর রাষ্ট্রপতির সইয়ের মধ্যে দিয়ে লাগু হয়ে যায় নয়া নাগরিকত্ব আইন। ভারতের ইতিহাসে এই প্রথমবার নাগরিকত্বের ক্ষেত্রে ধর্মকে প্রাধান্য দেওয়া হয়েছে, যা পুরোপুরি সংবিধান বিরোধী বলে জানিয়েছে বিরোধীরা।

এই পরিস্থিতিতে এই আইনের বিরুদ্ধে একাধিক আবেদনও জমা পড়েছে এই আইনের বিরুদ্ধে। এই আইনের ব্যাপারে সুপ্রিম কোর্টের নির্দেশের দিকেই তাকিয়ে রয়েছে বিরোধী শিবির।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply