সুচিত্রা সেনের মৃত্যুবার্ষিকী আজ

|

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতার বেলভিউ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এদিকে নানা আয়োজনে পাবনায় পালন করা হয়েছে মহানায়িকা সুচিত্রা সেনের ৬ষ্ঠ প্রয়াণ দিবস। জেলা প্রশাসনের আয়োজনে সকালে পৈত্রিক বাড়িতে সুচিত্রা সেনের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসকসহ সাংস্কৃতিককর্মীরা। সেখান থেকে সুচিত্রা সেন স্মরণ পদযাত্রা বের হয়ে পাবনা টাউন গার্লস স্কুলে গিয়ে শেষ হয়। পরে সেখানে স্মরণসভায় সুচিত্রা সেনের জীবনীর উপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় জেলা প্রশাসক কবীর মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার শামীমা আক্তার সহ অনেকে বক্তব্য দেন।

অপরদিকে পাবনা প্রেসক্লাবে স্মরনসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ। পরিষদের সভাপতি সাইদুল হক চুন্নুর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, রাজশাহীস্থ ভারতীয় সহকারি হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি, কলকাতার সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের আহবায়ক দেবারতী ভট্টাচার্য, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন উপস্থাপক শামীম চৌধুরী সহ অনেকে।

মহা নায়িকা সুচিত্রা সেন ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনায় জন্মগ্রহণ করেন। পাবনা শহরের গোপালপুর মহল্লার হীমসাগর লেনের একতলা পাকা পৈতৃক বাড়িতে সুচিত্রা সেনের শৈশব-কৈশোর কেটেছে। শহরের মহাকালী পাঠশালায় পড়ালেখা শেষ করে সুচিত্রা সেন স্থানীয় পাবনা বালিকা বিদ্যালয়ে নবম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছেন।

১৯৪৭ সালে দেশ ভাগের কয়েক মাস আগে তার বাবা করুণাময় দাসগুপ্ত সপরিবারে ভারত পাড়ি দেন। ১৯৫২ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত সুচিত্রা সেন বাংলা ও হিন্দি মিলিয়ে ৬৩টি সিনেমাতে অভিনয় করেছেন। উত্তম কুমারের সঙ্গে জুটি হয়ে উপমহাদেশে ব্যাপক আলোড়ন তোলেন তিনি। ১৯৭৮ সালে উত্তম কুমার মারা গেলে অভিনয় বন্ধ করে দেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply