লন্ডন থেকে আসা ট্রফি কার ঘরে যাচ্ছে?

|

লন্ডন থেকে তৈরি হয়ে এসেছে বঙ্গবন্ধু বিপিএলের ট্রফি। ঝলমলে সেই ট্রফির ফয়সালা হবে শুক্রবার। তার আগে ট্রফি হাতে ফটোসেশন করলেন ফাইনালের দুই দলের দুই অধিনায়ক। হাতে প্রথমবার টুর্নামেন্টর ট্রফির ফটোসেশন।

খুলনার টাইগার্সের মুশফিকুর রহিম কিংবা রাজশাহী রয়্যালসের আন্দ্রে রাসেল, শেষ হাসি যেই হাসুক। সপ্তম আসরে বিপিএল পাচ্ছে নতুন চ্যাম্পিয়ন। টিম পারফরম্যান্স খুলনার মূল শক্তি। পুরো আসর জুড়েই মুশফিকুর রহিম আর রাইলি রুশো ব্যাট হাতে নেতৃত্ব দিয়েছেন খুলনাকে। আর শেষদিকে নাজমুল শান্ত আর মেহেদী মিরাজের ব্যাটিং দক্ষতাও টনিক হিসেবে কাজ করেছে খুলনা টাইগার্সদের জন্য। আর বল হাতে মোহাম্মদ আমির তো আছেনই।

মুশফিক ম্যাচের আগের দিন কথা না বললেও দলের হয়ে বার্তা দিলেন খুলনা কোচ জেমস ফস্টার বললেন, আমাদের দল খুবই ভালো ছন্দে আছে। পুরো টুর্নামেন্টে দারুণ করেছে মুশফিক ও রুশো। সেই সাথে শেষ দিকে নাজমুল শান্ত ও মেহেদী মিরাজ দুর্দান্ত করেছে। শেষ ম্যাচেও জয়ের জন্য মাঠে নামবো।

এদিকে, টানা ম্যাচ থাকায় ফাইনালের আগের দিন অনুশীলন করেনি রাজশাহী। পুরো আসর ছন্দে থাকা লিটন দাস, শেষ দুই ম্যাচে রান পাননি। তাই তো আলাদা করেই অনুশীলন করেছেন এই ওপেনার। শেষ ম্যাচে লিটনের ছন্দে ফেরাটা রাজশাহীর জন্য খুব দরকার। এছাড়াও আফিফ হোসেন আর অধিনায়ক আন্দ্রে রাসেলের পাওয়ার হিটিং বড় ভরসা রাজশাহীর রয়্যালসের। সেই সাথে রবি বোপারা, অলক কাপালি, মোহাম্মদ নাওয়াজ, শোয়েব মালিকের মতো এক ঝাঁক অলরাউন্ডার দলের ভারসাম্য মজবুত করেছে।

রাসেল বলেছেন, শিরোপা জয় একমাত্র লক্ষ্য আমাদের। জিততে হলে দলের সবাইকে দায়িত্ব নিতে হবে। যে কেউ ম্যাচের মোড় ঘোরাতে পারে।

বিপিএলের এবারের আসরে এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে মোট তিনবার। যার মধ্যে দুইবার জয় পেয়েছে খুলনা টাইগার আর একবার রাজশাহী। রবিন লীগে দু’দল সমানে সমান লড়লেও প্রথম কোয়ালিফায়ারে রাজশাহীকে হারিয়ে ফাইনালের টিকিট কেটেছিল খুলনা।

অতীতের সেই অভিজ্ঞতা থেকে ফাইনালের করণীয় ঠিক করেছেন দুই দল। আন্দ্রে রাসেল পরিকল্পনা ফাঁস করে দিলেন, আমরা যদি আগে ব্যাট করে অবশ্যই আমাদের ১৭০ এর বেশি রান করতে হবে। টি-টোয়েন্টি মোমেন্টামের খেলা তবে নির্দিষ্ট কোনো প্লেয়ার নয়, টিম পারফরম্যান্স হবে ফাইনাল জয়ের মূলমন্ত্র।

অন্যদিকে, নিজের দলকে এগিয়ে রাখছেন খুলনা টাইগার্স কোচ জেমস ফস্টার। তার কথা, রাজশাহীর দারুণ কিছু ক্রিকেটার আছে। তবে আমরা কোনো অংশে পিছিয়ে নয়। রাসেল কিংবা লিটন কোনো ব্যক্তিগত প্লেয়ার নয় পুরো দলের বিপক্ষে পরিকল্পনা সাজাচ্ছি আমরা।

মিরপুরের উইকেটে রান হচ্ছে। তবে ভারি কুয়াশায় সন্ধ্যার ম্যাচে টসও হয়ে উঠতে পারে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply