সিরিয়ার প্রেসিডেন্ট বাশারকে ‘সন্ত্রাসী’ বললেন এরদোগান

|

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সন্ত্রাসী আখ্যা দিলেন তুরস্কের প্রেসিডেন্ট। গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, তাকে সাথে নিয়ে শান্তি আলোচনা চালিয়ে যাওয়া অসম্ভব।

বরাবরই আসাদের অপসারণ চেয়ে আসছিলো তুরস্ক। এমনকি সিরিয়ার প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে বিদ্রোহীদেরও সহায়তা করে আঙ্কারা। কিন্তু রুশ জোটের সাথে সন্ত্রাসবাদ বিরোধী অভিযান শুরুর পর অনেকটা নরম হয়ে আসেন তুর্কি প্রেসিডেন্ট।

এদিকে জাতিসংঘের অভিযোগ- দামেস্কের যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে গুরুতর অসুস্থ শিশুদের উদ্ধারের বিনিময়ে রাজবন্দিদের মুক্তি দাবি করছে বিদ্রোহীরা। গেলো দু’দিনে ঘৌতা এলাকা থেকে উদ্ধার হয় মৃতপ্রায় ১৬ শিশু। আশঙ্কাজনক আরও ১৩ জনকে বৃহস্পতিবার সরিয়ে আনা হবে রেডক্রস শিবিরে। এসব শিশুদের বিনিময়ে ২৯ বন্দিকে মুক্তি দেয়া হবে বলে দাবি করে, বিদ্রোহী গোষ্ঠী জয়েশ-ই-ইসলাম।

এরদোগান বলেন, ‘বাশার আল আসাদের সাথে সম্পর্ক বজায় রাখা অসম্ভব। কারণ, যে প্রেসিডেন্ট নিজের লাখ-লাখ নাগরিককে হত্যা করে তার সাথে কি আলোচনা চালানো যায়? স্পষ্টভাবে বলতে চাই, আসাদ একজন সন্ত্রাসী। যে নিজ দেশে সন্ত্রাসবাদ কায়েম করেছে। আমরা যদি তাকে সমর্থন জানাই, তাহলে লাখো সিরিয়’র মৃত্যুকে অবহেলা করা হবে।’

যমুনা অনলাইন/এইচকেএফ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply