ইমরান খানকে সফরের আমন্ত্রণ জানাবে ভারত সরকার

|

Pakistani Prime Minister Imran Khan speaks during the 74th Session of the General Assembly at UN Headquarters in New York on September 27, 2019. (Photo by Don Emmert / AFP)

সাংহাই সহযোগিতা সংস্থার(এসসিও) সদস্য দেশগুলোর সরকার প্রধানদের বার্ষিক সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাবে ভারত।

কর্মকর্তাদের বরাতে হিন্দুস্থান টাইমস বলছে, বিধিমালা ও কনভেনশন অনুসারে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে। প্রধানমন্ত্রী নাকি তাদের অন্য প্রতিনিধি এই সম্মেলনে অংশ নেবেন সেই সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব পাকিস্তানের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বৈঠকের আগে এখনো অনেক সময় পড়ে আছে। এর আগেও এমন দৃষ্টান্ত রয়েছে যে এসসিও’র প্রধানদের সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীরাও উপস্থিত হয়েছিলেন।

প্রথমবারের মতো চলতি বছরে এই সম্মেলনের আয়োজক দেশ হচ্ছে ভারত। সোমবার নয়াদিল্লিতে এসসিও’র মহাসচিব ভ্লাদিমির নোরোভ সাংবাদিকদের এমন দাবি করেছেন।

চারদিনের সফরে রোববার নয়াদিল্লিরতে আসেন নোরোভ। এসময় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করের সঙ্গে তিনি বৈঠক করেন।

তবে সাংহাই সহযোগিতা সংস্থার অনুষ্ঠানে পাকিস্তান অংশ নেবে কিনা, তা পরিষ্কার হওয়া সম্ভব হয়নি।

নোরোভ বলেন, চলতি বছরে সংস্থাটির প্রধানদের সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে ভারত। এতে সব সদস্য দেশই খুশি। এতে অর্থনৈতিক সমৃদ্ধির ব্যাপক সম্ভাবনা রয়েছে।

২০১৭ সালের জুনে সংস্থাটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয় ভারত ও পাকিস্তান। ২০০১ সালে সাংহাইয়ে রাশিয়া, চীনা, কিরগিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের প্রেসিডেন্টদের সম্মেলনে এসসিও প্রতিষ্ঠিত হয়েছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply