পাশাপাশি দুই ঘড়িতে মুজিব বর্ষের ক্ষণগণনায় হেরফের!

|

গত ১০ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে মুজিব বর্ষের ক্ষণগণনা। এর জন্য দেশের ৫৩ জেলা, ২টি উপজেলা, ১২টি সিটি করপোরেশনের ২৮টি পয়েন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর ৮৩টি পয়েন্টে কাউন্টডাউন ঘড়ি বসানো হয়েছে।

কিন্তু রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসে পাশাপাশি দুটি ঘড়িতে মুজিব বর্ষের ক্ষণ গণনায় দুই রকম সময় দেখা যাচ্ছে। এ নিয়ে পথচারীদের মনে প্রশ্ন উঠেছে। অনেকেই প্রশ্ন করছেন আসলে কোনটা সঠিক?

বুধবার সকালে দেখা যায় একটি ঘড়িতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর ক্ষণগণনায় সময় দেখাচ্ছে ৬১:১৪:১৫:৪৩ অন্য ঘড়িতে ৬১:১৫:৪৯:১২। অর্থাৎ প্রথমটি অনুসারে ৬১ দিন ১৪ ঘন্টা ১৫ মিনিট ৪৩ সেকেন্ড পরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। অন্যটি অনুসারে সেটি আরও ১ ঘণ্টা ৩৪ মিনিট পরে আসবে। হিসেব করে দেখা গেছে প্রথম কাউন্টডাউনটি সঠিক। দ্বিতীয়টিতে ভুল আছে। সরকার গুরুত্ব দিয়ে জাতির পিতার জন্মশত বার্ষিকীর ক্ষণগণনা করছে। সে প্রেক্ষিতে পাশাপাশি থাকা দুটি ঘড়িতে এমন অসামঞ্জস্য দুঃখজনক বলেই মন্তব্য করেছেন অনেকেই।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত আওয়ামী লীগের যৌথ সভায় মুজিব বর্ষ উদ্‌যাপনের সিদ্ধান্ত হয়েছিল। ওই সভায় সিদ্ধান্ত হয়েছিল, ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সরকার মুজিব বর্ষ উদযাপন করবে। দেশের ভেতর ছাড়াও বাইরে উদযাপিত হবে জন্মশতবার্ষিকী ও মুজিব বর্ষের আনন্দ আয়োজন। জন্মশতবার্ষিকীর মূল অনুষ্ঠানটি হবে এ বছরের ১৭ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে, সেদিন বঙ্গবন্ধুর জন্মগ্রহণের শতবর্ষ পূর্ণ হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply