যাত্রীবাহী বিমান ভূপাতিত: ইরানে বড় ধরনের বিক্ষোভ, ব্রিটিশ রাষ্ট্রদূত গ্রেফতার

|

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর থেকে গতকাল জানানো হয়েছে যে, ইরানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে গ্রেফতার করেছে ইরান। একজন কূটনীতিকে এমন আটকের ঘটনাকে ‘আন্তর্জাতিক আইনের চূড়ান্ত লঙ্ঘন’ বলে অভিহিত করেছেন ব্রিটিশ পররাষ্টমন্ত্রী।

তেহরান-ভিত্তিক সংবাদ সংস্থা তাসনিম থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানে সরকারবিরোধী বিক্ষোভকারীদের উস্কানি দেয়ায় ব্রিটিশ দূত রবার্ট ম্যাকাইরকে গ্রেফতার করা হয়। কয়েক ঘণ্টা আটকাবস্থায় রাখার পর তাকে ছেড়ে দেয়া হয়েছে।

গার্ডিয়ান তাদের প্রতিবেদনে বলেছে, তেহরান তিন ঘণ্টা আটকে রাখে ব্রিটিশ রাষ্ট্রদূতকে। ইউক্রেনীয় উড়োজাহাজে ভূপাতিতের প্রতিবাদে আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হওয়া বিক্ষোভকারীদের মধ্য থেকে ম্যাকাইরকে গ্রেপ্তার করে ইরানি পুলিশ।

“কোনো কারণ ছাড়াই তেহরানে আমাদের রাষ্ট্রদূতকে গ্রেপ্তার করা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন”, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এক বিবৃতিতে এ কথা জানান।

এদিকে যুক্তরাষ্ট্রের ইরাকি মার্কিন ঘাঁটিতে হামলার সময় ‘ভুলবশত’ ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত করে ইরানি সেনাবাহিনী। এতে ১৭৩ জন যাত্রী ও ক্রুর সবাই নিহত হন যাদের বেশিরভাগই ইরানি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply