লোকালয়ে মহিষ শিকার, মাংসে বিষ মিশিয়ে মা বাঘিনী ও ৩ বাচ্চাকে হত্যা

|

লোকালয়ে ঢুকে একটি গরু আর মহিষ শিকার করে খেয়েছিল ক্ষুধার্ত এক বাঘিনী ও তার তিন বাচ্চা। এর প্রতিশোধ নিতে শিকার করা মহিষের শরীরে বিষ মাখিয়ে দেন সেটির মালিক কৃষক। এরপর সেই মহিষের মাংস খেয়ে মারা যায় বাঘিনী ও তার বাচ্চা।

ঘটনাটি ঘটেছে ভারতের গোয়া রাজ্যে। গত ২২ ডিসেম্বর প্রথম ওই এলাকার এক কৃষকের গরু শিকার করে খেয়েছিলো বাঘিনী। পরদিন আবারও হামলা করে আরেকজনের মহিষ শিকার করে।

মহিষটি শিকারের পর তার একাংশ খেয়ে বাকিটুকু ফেলে রেখে যায়। গরু ও মহিষটির ক্ষুব্ধ মালিকেরা তখন অবশিষ্ট মাংসে বিষ মাখিয়ে রেখে দেন। তাদের ধারণা ছিলো পরে আবার ফেলে যাওয়া মাংস খেতে আসবে বাঘগুলো।

এরপর ৩০ ডিসেম্বরর ওই এলাকায় বাঘের উপস্থিতির কথা জেনে স্থানীয় বনকর্মীরা পরিদর্শনে যান। ১ জানুয়ারি তারা ৪টি বাঘের লাশ উদ্ধার করেন। এর মধ্যে তিনটির বাচ্চার লাশ এক জায়গায় গর্ত করে পুতে ফেলা অবস্থায় পাওয়া যায়। আর অন্য জায়গায় পড়েছিলো মা বাঘিনীর লাশ।

পুলিশের সন্দেহ হলে শিকার হওয়া গরু ও মহিষের ৩ জন মালিককে আটক করে তারা। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর পুলিশ জানিয়েছে, ফেলে যাওয়া মহিষের মাংসে বিষ মাখিয়ে রেখেছিলেন ক্ষুব্ধ কৃষকরা। পরে সেটা খেয়েই মারা যায় বাঘিনী ও তার তিন বাচ্চা।

তিন কৃষকের বিরুদ্ধে বন্যপ্রাণি আইনে মামলা হয়েছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply