অভিজ্ঞতা কাজে লাগিয়ে এগিয়ে যাবার প্রত্যয় প্রধানমন্ত্রীর

|

অতীতের ভুল-ভ্রান্তি এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যাবার প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের এক বছর পূর্তি উপলক্ষে আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী আরো বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন শুধু আনুষ্ঠানিকতা নয়, এই উদযাপনের লক্ষ্য- জাতির জীবনে নতুন জীবনীশক্তি সঞ্চারিত করা।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি আজ শক্ত ভিত্তির উপর প্রতিষ্ঠিত, ছোটোখাটো অভিঘাত এই অগ্রগতির পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারবে না। মানুষের উন্নত জীবনের স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার জন্য কাজ করে যাচ্ছি।

রোহিঙ্গা সমস্যার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত থেকে স্থায়ী সমাধান খুঁজে পাবো বলে আশাবাদি।

দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে জানিয়ে শেখ হাসিনা বলেন, সাধারণ মানুষের হক যেন কেউ কেড়ে নিতে না পারে, তা নিশ্চিত করতে হবে। যেকোনো শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনকে স্বাগত, তবে অযৌক্তিক দাবিতে ধ্বংসাত্মক কর্মকাণ্ডকে বরদাশত করা হবে না।

প্রধানমন্ত্রী বলেন, ২০০১ সালে ষড়যন্ত্রের মাধ্যমে বিএনপি-জামায়াত ক্ষমতায় আসে। রাষ্ট্রীয় ছত্রছায়ায় শুরু হয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের উপর নির্যাতন-নিপীড়ন। ২১ হাজার নেতাকর্মীকে হত্যা করা হয়। শুধু রাজনৈতিক কারণে বহু চলমান উন্নয়ন প্রকল্প স্থগিত করে দেওয়া হয়। পরবর্তীতে তাদের অগ্নিসন্ত্রাস কারো অজানা নয়।

বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করেছি। পাবনার রূপপুরে ২৪০০ মেগাওয়াটের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ এগিয়ে চলেছে। ভারতের সঙ্গে স্থল সীমানা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে ছিটমহল সমস্যার সমাধান করা হয়েছে। মায়ানমার এবং ভারতের সঙ্গে সমুদ্রসীমানার বিরোধ মীমাংসার ফলে বঙ্গোপসাগরের বিশাল জলরাশির উপর আমাদের স্বার্বভৌম অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। খুলে গিয়েছে নীল-অর্থনীতির দ্বার।

তিনি বলেন, পদ্মা সেতু, মেট্রোরেল নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে। পাতালরেল নির্মাণের সম্ভ্যাবতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। বিমানবন্দর থেকে কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজও দ্রুত এগিয়ে চলছে। চট্টগ্রামে কর্ণফুলি নদীর তলদেশ দিয়ে দেশের প্রথম টানেল নির্মাণ করা হচ্ছে। ৯৫ শতাংশ মানুষের ঘরে বিদ্যুত সুবিধা পৌঁছে দেয়া হয়েছে।

তিনি বলেন, বিমান বহরে ৬টি নতুন ড্রিম লাইনার যুক্ত হওয়ার মাধ্যমে বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিজস্ব উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ১৮। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণের কাজ শুরু হয়েছে।

শেখ হাসিনা বলেন, গত বছর দু’একটি শিক্ষা প্রতিষ্ঠানে অনাকাঙক্ষিত ঘটনা ঘটেছে। আমি দৃঢ়ভাবে বলতে চাই, আমরা এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের প্রশ্রয় দেইনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply