সমবেদনা জানাতে সোলাইমানির বাসায় ইহুদি নেতারাও

|

‘শ্যাডো কমান্ডার’ খ্যাত কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনায় বিক্ষুব্ধ ইরান। দেশটিতে মার্কিন বিরোধী মনোভাব আরও তীব্র হয়ে উঠেছে। মুসলিম বিশ্বের বিভিন্ন রাষ্ট্রনায়ক ও রাজনৈতিক সংগঠনের নেতারা সোলাইমানির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, নিন্দা জানিয়েছেন। অনেকে আবার এই বিষয়ে পুরোপুরি নিরবতা পালন করছেন। এদিকে, সোলাইমানির বাড়িতে গিয়ে শোক প্রকাশ করে এসেছেন ইহুদি নেতাদের একটি প্রতিনিধি দল। তারা মূলত ইরানি ইহুদি কমিউনিস্ট পার্টির সদস্য। সূত্র: জেরুজালেম পোস্ট।

ইসরায়েলি গণমাধ্যমকে ইহুদি কমিউনিস্ট পার্টির একজন সদস্য বলেন, অনেক ইহুদি এই শেষ যাত্রায় অংশগ্রহণ করেছে। তারা সোলাইমানির বাসায় গিয়ে সমবেদনা জানিয়েছেন।

ইহুদি কমিউনিস্ট পার্টির একজন প্রতিনিধি সলোমন কোহান বলেন, ইহুদি কমিউনিস্ট পার্টির সদস্যরা অন্যান্য ইরানিদের মতো বিপ্লবের আর্দশের পক্ষে কাজ করে যাবে।

ইসরায়েলের ফার্সি ভাষা নিয়ে কাজ করেন রানি আমরানি। তিনি বলেন, ইরানে বসবাসরত ইহুদি ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের জন্য সোলাইমানির মৃত্যুতে শোক জানানো গুরুত্বপূর্ণ। কারণ তারা ইহুদি বিদ্বেষের শিকার হওয়ার ঝুঁকিতে আছে।

তিনি আরও বলেন, তারা হৃদয় থেকে ইসরায়েলকে ভালোবাসে। কিন্তু তারা এমন একটি পরিস্থিতিতে আছে যেখানে তাদের নিরাপত্তার স্বার্থে ইরানের প্রতি তাদের সমর্থন দেখাতে হচ্ছে।

এদিকে, মার্কিন ড্রোন হামলায় নিহত জেনারেল কাসেম সোলাইমানির বাড়িতে গিয়ে তার পরিবারের সদস্যদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া এবং ফিলিস্তিনের ইসলামি জিহাদের মহাসচিব যিয়াদ আন নাখলা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply