সোলাইমানির জানাজায় কেঁদে ফেললেন আয়াতুল্লাহ খামেনি

|

কাশেম সোলাইমানির শেষকৃত্যে করে কাঁদতে দেখা গেল ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিকে। পাশে দাঁড়িয়ে তাঁকে তখন সান্ত্বনা দিচ্ছিলেন ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি ও মৃত সোলাইমানির ছেলে মোহাম্মদ রেজা সোলাইমানি।

ইরানের সংবাদমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়েছিল ইরানের ‘বন্ড’ নামে পরিচিত কাশেম সোলাইমানির শেষযাত্রা। তাতে দেখা যায়, মার্কিন বিমানহামলায় মৃত সোলাইমানি ও অন্যদের কফিনের সামনে দাঁড়িয়ে প্রার্থনা করেছেন খামেনি। সে সময়ই হাউমাউ করে কেঁদে ফেলেন তিনি। তার সঙ্গে কান্নায় ভেঙে পড়তে দেখা যায় পাশে থাকা অন্যদেরও। এছাড়াও জানাজায় দাঁড়িয়েও কেঁদেছেন তিনি।

ইরানের স্থানীয় সময় সকাল সাড়ে ন’টায় তেহরানে শেষযাত্রা হয় মার্কিন বিমান হানায় মৃত সোলাইমানির। প্রিয় সেনানায়ককে শ্রদ্ধা জানাতে লক্ষ লক্ষ মানুষ রাস্তায় নেমে মিছিল করেন। তাদের মধ্যে বেশিরভাগের হাতে ছিল মার্কিন বিরোধী পোস্টার। যেখানে আমেরিকা থেকে ডোনাল্ড ট্রাম্প, সবাইকে আক্রমণ করে স্লোগান লেখা ছিল। এর পাশাপাশি ইরানের টিভি চ্যানেল থেকে সরকারিভাবে ঘোষণা করা হয়, কেউ যদি ডোনাল্ড ট্রাম্পকে খুন করে তাহলে তাকে আট কোটি মার্কিন ডলার পুরস্কার দেবে ইরান।

শুধু তাই নয়, কাশেম সোলাইমানির জানাজায় অংশ নেওয়ার আগে তারা আর পরমাণ চুক্তি মানবে না বলেও জানিয়ে দেয় ইরান। সরকারি টিভি চ্যানেলের মাধ্যমে খামেনি ঘোষণা করেন, এতদিন চুক্তি মেনে পরমাণু প্রযুক্তি নিয়ে গবেষণায় নানান নিষেধাজ্ঞা মেনে চলতাম আমরা। পরমাণু জ্বালানি সংগ্রহ করতে পারতাম না। কী পরিমাণ ইউরেনিয়াম আমাদের দেশে রাখা যাবে, তার ওপরেও লাগাম পরানো ছিল। কিন্ত, এখন থেকে ইসলামিক রিপাবলিক অফ ইরান আর কোনও কড়াকড়ি মেনে চলতে বাধ্য নয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply