বিমান ঘাঁটির অর্থ ফেরত না পেলে ইরাক ছাড়বে না মার্কিন সেনারা: ট্রাম্প

|

FILE - in this Monday, July 20, 2015 file photo, a member of the Iraqi SWAT team stands guard as security forces and others gather next to a U.S.- made F-16 fighter jet during the delivery ceremony at Balad air base, Iraq. Security measures have been increased at one of the country’s largest air bases that houses American trainers, following an attack last week, a top Iraqi air force commander said Saturday, June 22, 2019 while the U.S. military said operations at the base are going on as usual and there are no plans to evacuate personnel at the present time. (AP Photo/Khalid Mohammed, File)

ইরাকে নির্মিত বিমান ঘাটির নির্মাণ ব্যয় না পেলে ইরাক ত্যাগ করবে না মার্কিন সেনারা। রোববার সাংবাদিকদের কাছে এমন সিদ্ধান্তের কথা জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এসময় তিনি ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার প্রতিশোধ স্বরূপ ইরাকের উপর কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপ করার হুমকিও দিয়েছেন।

ট্রাম্প বলেন, আমরা সেখান থেকে সরে আসবো না যতক্ষণ না পর্যন্ত ইরাকে বিমান ঘাঁটি করতে যত অর্থ খরচ হয়েছে তা আমাদের ফেরত না দেয়া হয়। সেখানে উন্নত মানের বিমান ঘাঁটি গড়তে আমাদের বিপুল অর্থ খরচ হয়েছে।

রোববার ফ্লেরিডা থেকে অবকাশ কাটিয়ে ফেরার পর সাংবাদিকদের কাছে তিনি বলেন, মার্কিন সেনা প্রত্যাহার করা হলে ইরাকের উপর এমন অবরোধ আরোপ করা হবে যা ইরানের উপরও আরোপ করা হয়নি। ইরাক যদি সেখান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় তাহলে ২০০৩ এর মতোই যুদ্ধপরিস্থিতি তৈরি হবে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply