পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়াতে পারে ইরান

|

ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস্‌ ফোর্সের কমান্ডার কাশেম সোলাইমানির হত্যাকাণ্ডের পর পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়াতে পারে ইরান। পরমানু চুক্তিতে ইরান থাকবে কি থাকবে এ নিয়ে আজ বৈঠকে বসছে ইরান।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রসহ ছয় বৃহৎ শক্তির সঙ্গে করা পরমাণু চুক্তির ভবিষ্যৎ ঠিক করতে স্থানীয় সময় রোববার রাতে গুরুত্বপূর্ণ বৈঠকে বসবেন ইরানের উচ্চপদস্থ নেতারা। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএকে এ তথ্য জানিয়েছেন।

এরআগে ট্রাম্প ক্ষমতায় আসার পর গত বছর এই চুক্তি থেকে সরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ইরানের ওপর ফের অর্থনৈতিক অবরোধও আরোপ করেন তিনি।

এদিকে ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা কাসেম সোলাইমানি নিহতের পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা চরমে। পাল্টাপাল্টি হামলা ও হুমকিতে যুদ্ধাবস্থা বিরাজ করছি ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে।

ইরান শীর্ষ সামরিক কর্মকর্তা নিহতের প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে আগেই। গতকাল রিভল্যুশনারি গার্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের গুরুত্বপূর্ণ ৩৫টি স্থাপনা টার্গেটে রেখেছে ইরান। এ খবর দিয়েছে ডেইলি মিরর।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply