নাগরিকত্ব আইনে কাশ্মির ছাড়তে হবে রোহিঙ্গা মুসলিমদের, হুঁশিয়ারি বিজেপি মন্ত্রীর

|

নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে এখনো উত্তাল গোটা ভারত। সাধারণ মানুষের কাতারে এসে দাঁড়িয়েছেন রাজনীতিকরা। তাতেও ভাবলেশহীন সরকার।

এরমাঝেই নাগরিকত্ব আইনের আওতায় রোহিঙ্গা মুসলিমদের কাশ্মির থেকে প্রত্যাবাসনের হুঁশিয়ারি দিলে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

ভারতের স্থানীয় সরকার মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, পার্লামেন্টে যেদিন নাগরিকত্ব সংশোধনী আইন পাস হলো; সেদিন থেকেই সেটি জম্মু-কাশ্মিরের জন্য কার্যকর হয়ে গেছে। এখানে ‘যদি’ ‘কিন্তু’র কোন জায়গা নেই। উপত্যকায় পরবর্তী পদক্ষেপ নেয়া হবে রোহিঙ্গাদের বিরুদ্ধে। সরকার এরইমাঝে তালিকা প্রস্তুত করে ফেলেছে। খুব শিগগিরই শুরু হবে প্রত্যাবাসন।

এদিকে, কংগ্রেস নেতা প্রিয়াংকা গান্ধির অভিযোগ দাঙ্গা-ফ্যাসাদের অজুহাতে নিরাপরাধ মানুষকে জেলে ঢোকাচ্ছে বিজেপি সরকার।

প্রিয়াংকা বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে ভুক্তভোগী পরিবারগুলোর পাশেই রয়েছে কংগ্রেস। উত্তর প্রদেশ পুলিশের নির্যাতন থেকে রক্ষা পাচ্ছে না শিশু-কিশোররা। জেলে ঢোকানো হচ্ছে নিরীহ ভারতীয়দের। ২২ বছর বয়সী এক তরুনীর সাথে কথা হলো। সাত মাসের গর্ভাবস্থায় তাকে নিরাপত্তা বাহিনীর লাঠিচার্জ সহ্য করতে হয়েছে।

শনিবার, নাগরিকত্ব আইনের পক্ষে আসামে বিশাল জন-সমাবেশ করে বিজেপি। যাতে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানওয়াল, কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডা’সহ শীর্ষ নেতারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply