লেগ বাই তুলে দিতে চান ওয়াহ!

|

ক্রিকেটের একটি প্রতিষ্ঠিত নিয়ম লেগ বাই। আর সেটিই কিনা তুলে দিতে চান সাবেক অস্ট্রেলীয় ব্যাটসম্যান মার্ক ওয়াহ। তিনি নাকি বুঝে উঠতে পারেন না, ব্যাটিং দল লেগ বাই থেকে রান কেন পাবে।

ব্যাট বলে ঠেকলে রান হবে, যুগ যুগ ধরে ক্রিকেটের সরলতম নিয়ম এটাই। কিন্তু ব্যাট যদি বলেই না ঠেকে, তাহলে লেগ বাইয়ের নাম করে অতিরিক্ত রান কেন হবে? এটাই মাথায় খেলে না মার্ক ওয়াহ’র। যদিও নিজে ব্যাটিং করার সময় কখনও লেগ বাইয়ের সুযোগ হাতছাড়া করেননি তিনি।

বিগ ব্যাশ টি-টোয়েন্টি লিগে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের সঙ্গে ধারাভাষ্য দিতে গিয়ে মার্ক বলেন, আমার সামর্থ্য থাকলে আমি ক্রিকেট লেগ বাই তুলে দিতাম। লেগ বাইয়ের জন্য রান কেন দেবেন আপনি? আপনি একটা বলকে ব্যাটে লাগাতে পারেননি, বল ব্যাটে না লাগলে কীভাবে রান হয়?

ভন তখন বলার চেষ্টা করেছেন, এটা আসলে ক্রিকেটের নিয়মের অংশ। কিন্তু, এই মতকে পাত্তা দেননি ওয়াহ। তার যুক্তি, ক্রিকেটের উন্নয়নে নিয়ম পরিবর্তন হয় না এমন তো না। মূল নিয়মই তো এটা যে রান করতে হলে বল ব্যাটে লাগাতে হবে। আমার মনে হয় এই নিয়ম যিনি বানিয়েছিলেন তিনি উনিশ শতকের কোনো সাধারণ মানের ব্যাটসম্যান ছিলেন।

ওয়াহ’র এমন নাছোড়বান্দা অবস্থান দেখে ভন তাকে পরামর্শ দিয়েছেন এমসিসির ক্রিকেট কমিটিতে যোগ দেওয়ার জন্য। গত কয়েক বছরে ক্রিকেটে অনেক নতুন নতুন জিনিস দেখেছি। টি-টোয়েন্টি এসেছে, একশ বলের ক্রিকেট শুরু হতে যাচ্ছে, পাঁচ দিনের টেস্ট চার দিনের করার কথাবার্তা চলছে। তবে আমার কাছে লেগ বাই তুলে দেয়ার প্রস্তাবটা চমকপ্রদ লেগেছে। আমার মনে হয় এমসিসিতে তোমার থাকা উচিত। তোমার যেমন চিন্তাভাবনা, তুমি কমিটিতে বেশ ভালোই করতে পারবে। অন্তত বছরে দুবার লন্ডনে যেতে পারবে। লর্ডসের এমসিসির সুন্দর এক কক্ষে বসতে পারবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply