যুদ্ধ থামাতেই ‘সন্ত্রাসী সোলাইমানিকে’ হত্যা: ট্রাম্প

|

যুদ্ধ বাঁধাতে নয় বরং যুদ্ধ থামাতে ইরানের শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলাইমানিকে যুক্তরাষ্ট্র হত্যা করেছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার কথা, তাকে (কাসেম সোলাইমানি) হত্যা করা হয়েছে যুদ্ধ বন্ধে, আরেকটি যুদ্ধ শুরু করতে নয়। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় তার রিসোর্টে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এ কথা বলেন।

সোলাইমানিকে ‘সন্ত্রাসী’ উল্লেখ করে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের মিলিটারি বাহিনী পৃথিবীর এক নম্বর সন্ত্রাসী সোলাইমানিকে খতম করেছে।

শুক্রবার ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানি ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত হন। বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল সোলাইমানির গাড়িবহর লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। পরে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই সোলাইমানিকে হত্যা করা হয়।

সোলাইমানি কুদস ফোর্সের মধ্যপ্রাচ্যবিষয়ক প্রধান ছিলেন। তার মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ‘চরম প্রতিশোধ’ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান।

এদিকে, কাসেম সোলাইমানি হত্যার পর ইরানপন্থী যোদ্ধাদের ওপর নতুন করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। উত্তর বাগদাদের তাজি রোডে শনিবার নতুন করে এই বিমান হামলা হয়েছে। এতে অন্তত ৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

এদিকে, সোলাইমানির হত্যার পর মধ্যপ্রাচ্যে নতুন করে ৩ হাজার সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply