‘তুমি একটা ইডিয়ট’: ক্ষুব্ধ নাগরিকদের তোপের মুখে পালিয়ে বাঁচলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

|

অস্ট্রেলিয়ায় দাবানলের ভয়াবহতা বাড়তে থাকায় নিউ সাউথ ওয়েলস রাজ্যে সাতদিনের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শুক্রবার সকাল থেকে এ জরুরি অবস্থা শুরু হয়ে ৭ দিন পর্যন্ত বহাল থাকবে।

“এ সময়ে স্থানীয় কর্তৃপক্ষ মানুষজনকে উপদ্রুত এলাকা থেকে সরিয়ে নেওয়াসহ রাস্তা বন্ধ করে দেওয়া এবং এলাকার অধিবাসী ও সম্পদ রক্ষার জন্য আরো যা কিছু করা প্রয়োজন তা করবে” বলে বৃহস্পতিবার জানিয়েছেন নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান।

এ সপ্তাহজুড়েও উচ্চ তাপমাত্রা এবং জোর বাতাসের পূর্বাভাস পাওয়া গেছে। সামনের দিনগুলোতে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বুধবার নিউ সাউথ ওয়েলসের কোবারগো এলাকা পরিদর্শনে যান। কোবারগো দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর অন্যতম; যেখানে নববর্ষের ঠিক আগ মুহূর্তে এক বাবা তার সন্তানসহ মারা গিয়েছেন আগুনে পুড়ে।

মরিসন তার সঙ্গীদের নিয়ে ওই এলাকায় পৌঁছে স্থানীয়দের সাথে কথা বলতে যান। এসময় তিনি স্থানীয় বাসিন্দাদের তোপের মুখে পড়েন। নারী-পুরুষরা তাকে অকথ্য ভাষায় গালিগালাজও করেছেন বলে ডেইলি মেইল জানিয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, মরিসন এক নারীর হাত ধরে হ্যান্ডশেক করার চেষ্টা করছেন। কিন্তু তাতে আগ্রহ দেখাচ্ছেন না ওই নারী। বরং কড়া চোখে মরিসনের দিকে তাকিয়ে মুখে গড়গড় করে কী যেন বলছেন।

এভাবে কয়েকজনের সাথে কথা বলতে গিয়ে বিরূপ আচরণের শিকার হয়ে এক পর্যায়ে মরিসন দ্রুত হেঁটে তার গাড়িতে গিয়ে উঠেন। সঙ্গে সঙ্গে গাড়িটি ওই এলাকা ত্যাগ করে।

গত বেশ কিছুদিন ধরে দাবানলে জ্বলে অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকা। পরিস্থিতি খুবই ভয়াবহ আকার ধারণ করার মধ্যেই কয়েকদিন আগে প্রধানমন্ত্রী মরিসন হাওয়াই দিপে অবকাশ কাটাতে যান। ওই অবকাশ যাপন তার পূর্ব নির্ধারিত হলেও এই ঘটনা অনেক অস্ট্রেলিয়ানকেই ক্ষুব্ধ করেছে। তারই বহিঃপ্রকাশ ঘটে কোবারগোতে পরিদর্শনে যাওয়ার পর।

ডেইলি মেইল জানিয়েছে, যেই নারী মরিসনের সাথে হাত মেলাতে অনাগ্রহ প্রকাশ করেন তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেছেন, ‘তুমি আমাদেরকে আগুনে রেখে (অবকাশ যাপনে) গিয়েছো। তুমি একটা ইডিয়ট।’


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply