২০১৯: দেশজুড়ে আলোচিত দশ

|

সোনাগাজীতে রাফি হত্যাকাণ্ড

৬ এপ্রিল ফেনীর সোনাগাজীর ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাদে নুসরাত জাহান রাফিকে গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেয় পাঁচ দুর্বৃত্ত। ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। ওই ঘটনায় ২৪ অক্টোবর অধ্যক্ষ সিরাজসহ ১৬ জনের মৃত্যুদণ্ড হয়েছে।

বরগুনায় রিফাত হত্যাকাণ্ড

২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে রাস্তার ওপর রিফাত শরীফকে তার স্ত্রী আয়েশার সামনে কুপিয়ে হত্যা করে একদল সন্ত্রাসী। ঘটনার পাঁচদিনের মাথায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন মামলার প্রধান আসামি নয়ন বন্ড। প্রায় দেড় মাস কারাভোগের পর হাইকোর্টের আদেশে ৩ সেপ্টেম্বর জামিনে মুক্তি পান কলেজছাত্রী আয়েশা।

জামালপুরে ডিসির যৌন কেলেংকারি

২২ আগস্ট রাত থেকে ফেসবুকে জামালপুরের তৎকালীন জেলা প্রশাসক (ডিসি) আহমেদ কবীরের সঙ্গে তার কার্যালয়ের বিশ্রাম কক্ষে এক অফিস সহায়ক নারীর আপত্তিকর ভিডিও ভাইরাল হয়। ২৫ আগস্ট আহমেদ কবীরকে ওএসডি করা হয়।

চট্টগ্রামে বিমান ছিনতাই চেষ্টা

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের ময়ূরপঙ্খী উড়োজাহাজ ছিনতাই চেষ্টা হয় ২৪ ফেব্রুয়ারি। কমান্ডো অভিযানে নিহত হন ছিনতাই চেষ্টাকারী মাহাদি।

কসবা কুলাউড়া উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনা

২৩ জুন রাতে উপবন এক্সপ্রেস মৌলভীবাজারের কুলাউড়ায় দুর্ঘটনায় ৪ জন নিহত ও ২৫০ জন যাত্রী আহত হন। ১২ নভেম্বর রাতে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় তূর্ণা নিশীথা এবং উদয়ন এক্সপ্রেসের সংঘর্ষে নিহত হয় ১৯ জন আহত হন ৫৭। ১৫ জুলাই ঢাকা-রাজশাহী পদ্মা এক্সপ্রেস ট্রেনের সঙ্গে বর যাত্রীবাহী মাইক্রোবাসের সংঘর্ষে ১১ জন নিহত হন।

ভোলায় ফেসবুককাণ্ডে সহিংসতা

ভোলার বোরহানউদ্দিনে ২০ অক্টোবর ২০১৯ তৌহিদী জনতার বিক্ষোভে পুলিশের গুলিতে চারজন নিহত হয়। সংঘর্ষে ১০ পুলিশ সদস্যসহ দেড় শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

কিশোরগঞ্জে চলন্ত বাসে নার্সকে ধর্ষণের পর হত্যা

নার্স শাহিনুর আক্তার ওরফে তানিয়া (২৫) ৬ মে রাতে ঢাকা থেকে কিশোরগঞ্জের বাজিতপুরের পিরিজপুরগামী বাসে গণধর্ষণের শিকার ও খুন হন। ০৮ আগস্ট ২০১৯ বাসচালক নূরুজ্জামানসহ ৯ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

শেখ হাসিনাকে হত্যাচেষ্টায় পাবনায় ৯ জনের ফাঁসি

ঈশ্বরদীতে ১৯৯৪ সালে শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে গুলি ও বোমা হামলার মামলার রায়ে নয়জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয় ৩ জুলাই ২০১৯। একই মামলায় ২৫ জনকে দেয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। এ ছাড়া ১৩ জনকে ১০ বছর করে কারাদণ্ড হয়েছে।

গৌরীপুরে সৌদি নাগরিক হত্যাকাণ্ড

২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি সৌদি নাগরিক আলদুসারী নাচ্ছের ফালেহ জি’র (৪৮) (আবু নাছের আল দুসারী) লাশ উদ্ধার করা হয়।

নরসিংদীতে এমপি বুবলীকাণ্ড

সংরক্ষিত মহিলা এমপি তামান্না নুসরাত বুবলী অক্টোবরে বিএ পরীক্ষায় প্রক্সি দেয়ানোয় তার সব পরীক্ষা ও রেজিস্ট্রেশন বাতিল করে স্থায়ীভাবে বহিষ্কার করে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) কর্তৃপক্ষ।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply