শতভাগ নিজস্ব উৎপাদিত প্রাইভেটকার প্রকল্পের কার্যক্রম উদ্বোধন করলো তুরস্ক

|

প্রথমবারের মতো শতভাগ দেশে তৈরি নিজস্ব প্রযুক্তির প্রাইভেটকার উৎপাদনের কার্যক্রম উদ্বোধন করেছে তুরস্ক। গতকাল শুক্রবার প্রেসিডেন্ট এরদোগান এর প্রথম উৎপাদনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আগামী ১৩ বছর ধরে চলা প্রায় ৪ বিলিয়ন ডলারের এই প্রকল্পের অধীনে বছরে মোট ১ লাখ ৭৫ হাজারটি প্রাইভেটকার উৎপাদন করা হবে বলে জানানো হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে তুরস্ক প্রযুক্তি ক্ষেত্রে বড় বড় বিনিয়োগ করেছে। সমরাস্ত্রসহ বিভিন্ন ধরনের প্রযুক্তিগত পণ্য নিজেদের দেশে উৎপাদনের ওপর জোর দিচ্ছে দেশটি।

উদ্বোধনী অনুষ্ঠানে এরদোগান বলেন, এই গাড়ি শুধু দেশে ব্যহারের জন্য নয়, বরং এটিকে বিশ্বব্রান্ডের পরিণত করতে চান তিনি। এবং এর শুরু হবে ইউরোপ দিয়ে।

তিনি বলেন, এই মুহূর্তে আমরা সবাই মিলে দেখছি গত ৬০ বছরের স্বপ্ন বাস্তবায়ন করছে তুরস্ক। যখন আমরা বিশ্বজুড়ে রাস্তাগুলোতে আমাদের এই গাড়ি দেখতে পাবো তখন আমাদের লক্ষ্য পূরণ হবে।

তুরস্ক ইতোমধ্যে ইউরোপে গাড়ি রপ্তানি করে এবং এর সংখ্যা অনেক বড়। তবে এসব গাড়ি বিদেশি বিভিন্ন ব্রান্ড যেমন ফোর্ড, ফিয়াট, রেনোল্ট, টয়োটা বা হুনদাইয়ের, যেগুলো তুরস্কে উৎপাদিত হয়।

নতুন এই প্রকল্পের মাধ্যমে তুরস্ক চায় নিজেদের ব্রান্ড তৈরি করতে এই খাতে। ২০২২ সাল থেকে পুরোপুরি উৎপাদনে যাওয়ার কথা রয়েছে এই প্রকল্পের।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply