ড্রিমলাইনার ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

|

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে নতুন যুক্ত হওয়া সর্বাধুনিক প্রযুক্তির ড্রিমলাইনার ৭৮৭-৯ সিরিজের নতুন দুটি উড়োজাহাজ ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসাথে, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনালের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মোবাইল অ্যাপসের উদ্বোধনও করেছেন প্রধানমন্ত্রী।

শনিবার (২৮ ডিসেম্বর) সকাল ১০ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ দুটির উদ্বোধন করেন তিনি। এরপর উড়োজাহাজে আরোহণ করেন প্রধানমন্ত্রী এবং ককপিটসহ বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

এসময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, বিমানের পরিচালনা পরিষদের চেয়ারম্যান ইনামুল বারি, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান মফিদুর রহমান, বিমান সচিব মহিবুল হক, বিমানের এমডি মোকাব্বের হোসেন ও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার উপস্থিত ছিলেন।

গত সেপ্টেম্বরে চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানের জন্য আরও নতুন দুটি ড্রিমলাইনার কেনার ঘোষণা দেন। মূলত প্রধানমন্ত্রীর আগ্রহেই এ দুটি উড়োজাহাজ কিনেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। প্রায় ৪০টি নামের মধ্য থেকে বিমানদুটির জন্য দুটি নাম পছন্দ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটির নাম ‘সোনার তরী’, অন্যটি ‘অচিন পাখি’।

পরে এক ব্ক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, এ দুটো বিমান আমাদের নিজস্ব অর্থে অর্থাৎ রিজার্ভের টাকায় কেনা হয়েছে। এটুকু কেনার মতো সক্ষমতা আমরা অর্জন করেছি।

এ বিমানগুলো দায়িত্বশীলতার সাথে রক্ষণাবেক্ষণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

অত্যাধুনিক এই উড়োজাহাজ দুটি যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে ড্রিমলাইনার উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ছয়টিতে। ২০১৮ সালে বাংলাদেশ বিমানের বহরে ড্রিমলাইনার ‘আকাশবীণা’ ও ‘হংসবলাকা’ এবং চলতি বছরে ‘গাঙচিল’ ও ‘রাজহংস’ সংযুক্ত হয়। বিমানের সবগুলো ড্রিমলাইনারের নাম-ই দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির উড়োজাহাজ ড্রিমলাইনার একটানা ১৬ ঘণ্টার বেশি উড়তে পারে। অন্য উড়োজাহাজের চেয়ে এর জ্বালানি খরচও ২০ শতাংশ কম।

নতুন দুটিসহ বিমানের বহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৮টি। এর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১২। বাকি ৬টি লিজে আনা। নিজস্ব ১২টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে ছয়টি ড্রিমলাইনার ৭৮৭-৮, চারটি ৭৭৭-৩০০ ইআর ও দুটি ৭৩৭-৮০০। এছাড়া কানাডা থেকে কেনা তিনটি ড্যাশ-৮ আগামী বছর দেশে আসছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply