আগামীকাল বলয়গ্রাস সূর্যগ্রহণ

|

আকাশ পরিষ্কার থাকলে সারা দেশ থেকে আগামীকাল আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। ঢাকার স্থানীয় সময় সকাল ৯টা ২ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। সকাল ১০টা ২৮ মিনিটে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায় ও দুপুর ২টা ৫মিনিট ৩৬ সেকেন্ডে গ্রহণ শেষ হবে। বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ দেখা গেলেও সৌদি আরব, কাতার, ওমান, সংযুক্ত আরব আমিরাত, ভারত, শ্রীলংকা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর থেকে বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, সূর্যকে কেন্দ্র করে পৃথিবী তার নিজ কক্ষপথে ঘুরছে। একই সঙ্গে চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরছে। সূর্য ও পৃথিবীকে নিয়ে একটি তল কল্পনা করলে চাঁদ সাধারণত সেই তলে পৃথিবীর চারদিকে ঘোরে না। কিন্তু কোনো কোনো অমাবস্যার সময় পৃথিবী ও সূর্যের মাঝখানে চাঁদ সেই তলে একই সরল রেখায় চলে আসে। সূর্য চাঁদের আড়ালে চলে যায় এবং চাঁদের সংকীর্ণ ছায়া তখন পৃথিবীর বুকে ভ্রমণ করে। সেই ছায়া যেসব জায়গার ওপর দিয়ে যায়, সেখান থেকে মনে হয় সূর্য ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। ছায়ার কেন্দ্রে যেসব অঞ্চল পড়বে, সেখান থেকে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যায়। বলয়গ্রাস সূর্যগ্রহণের সময় চাঁদের কৌণিক ব্যাস সূর্যের কৌণিক ব্যাস থেকে অনেক কম থাকে। ফলে পূর্ণগ্রহণ হলেও চাঁদ কেবল সূর্যের কেন্দ্র ও কেন্দ্রের চারিদিককে ঢাকতে পারে। আর কেন্দ্রের বাইরে দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ।

অনুসন্ধিৎসু চক্রের উদ্যোগে ঢাকার কেন্দ্রীয় সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্র সংলগ্ন মাঠে। ক্যাম্পটি শুরু হবে সকাল ৯টায়। গ্রহণ শেষ হওয়া পর্যন্ত ক্যাম্পটি পরিচালিত হবে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply