বাংলাদেশিদের জন্য সেনজেন ভিসার ফি বাড়ছে

|

বাংলাদেশি নাগরিকদের জন্য সেনজেন ভিসার আবেদন ফি বাড়ছে। আগামী বছরের ফেব্রুয়ারি থেকে সেনজেন ভিসার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আসছে। সে অনুযায়ী, ফেব্রুয়ারি থেকে বাংলাদেশি নাগরিকদের ভিসা ফি ৮০ ইউরো (প্রায় ৮ হাজার টাকা) জমা দিতে হবে। বর্তমানে বাংলাদেশি নাগরিকদের সেনজেন ভিসার জন্য ৬০ ইউরো ফি জমা দিতে হয়।

সেনজেন ভিসা অথরিটি জানিয়েছে, আগামী বছরের ২ ফেব্রুয়ারি থেকে সেনজেন ভিসার ক্ষেত্রে নতুন নিয়ম প্রযোজ্য হবে। সে অনুযায়ী ভিসা ফি বাড়বে। এখন বাংলাদেশি নাগরিকদের ভিসা ফি ৬০ ইউরো হলেও ফেব্রুয়ারি থেকে দিতে হবে ৮০ ইউরো। এছাড়া শিশুদের জন্যও ভিসা ফি বাড়ছে। শিশুদের এখন ভিসা ফি ৩৫ ইউরো হলেও নতুন নিয়ম অনুযায়ী ৪০ ইউরো দিতে হবে।

বর্তমানে ইউরোপ ভ্রমণের তিন মাস আগে সেনজেন ভিসার আবেদন করতে পারেন বাংলাদেশিরা। পরিবর্তিত নিয়মে, ছয় মাস আগে থেকেই ভিসা আবেদন করা যাবে। এছাড়া সেনজেন দেশগুলোর পোর্টে যাওয়ার জন্য নাবিকরা নয় মাস আগে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

সেনজেন ভিসা আবেদনের ক্ষেত্রে যাদের পূর্বের ভ্রমণ ভিসার রেকর্ড রয়েছে, যাদের অর্থনৈতিক অবস্থা ভালো, যাদের ভ্রমণ উদ্দেশ্য ইতিবাচক তারা পাঁচ বছর মাল্টিপল ভিসা পেতে পারেন। এক্ষেত্রে তারা সেনজেন ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেও ভিসা আবেদন করতে পারেন।

ইউরোপীয় ইউনিয়নের আওতায় ২৬টি দেশ সেনজেন ভিসার আওতাধীন। সেনজেন ভিসায় যে কেউ এসব দেশ ভ্রমণে যেতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply