ডাকসুতে ভাঙচুর: লাঠি হাতের এই নারী কে?

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসুতে ভাঙচুর ও ভিপি নুরুল হক নুরসহ তার অনুসারীদের ওপর হামলার ঘটনায় বিতর্কের মুখে পড়েছে ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ নামের একটি সংগঠন। এরই মধ্যে সংগঠনটির একাংশের সাধারণ সম্পাদকসহ ৩ জনকে গ্রেফতারও করা হয়েছে। হামলার দিন ২২ ডিসেম্বর উত্তেজিত এক তরুণীকে লাঠি হাতে দেখা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই তরুণীকে ঘিরে কৌতূহল ও বিতর্কের সৃষ্টি হয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে এই তরুণী হলেন মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির ছাত্রী বিষয়ক সম্পাদক ও লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক ফাতেমাতুজ জোহরা রিপা।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) লাঠি হাতে থাকার বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন রিপা নামের এই তরুণী। তার দাবি, নিজের নিরাপত্তার তাগিদেই লাঠি হাতে তুলে নিয়েছেন। শিবির-ছাত্রদল ঠেকাতে, কারো ওপর হামলা করতে নয়। আর নুরুর সাথে থাকা বহিরাগত ছাত্রদল-শিবিরের নেতাকর্মীরা তাদেরকে গালমন্দ করেছে।

এদিকে, ডাকসুতে ভিপি নুরের ওপর হামলার পর থেকে লাঠি হাতে রিপার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে ঘটনায় নিজের ফেসবুক আইডি নিষ্ক্রিয় করেন রিপা।

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার বাঁশঘর এলাকার বাসিন্দা ও রামগঞ্জ মডেল কলেজের অনার্সের ছাত্রী রিপা। রামগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি কামরুল হাসান ফয়সাল বলেন, রিপা স্থানীয় ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় ছিল। সাম্প্রতিককালে সে ঢাকায় গিয়ে মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় ছাত্রী বিষয়ক সম্পাদকের দায়িত্ব পেয়েছেন। লাঠি হাতে তার ছবিটি আমরা দেখেছি।

হামলার ঘটনায় ৮ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৩৫ জনকে আসামি করে পুলিশের করা মামলায় রিপার নাম না থাকলেও মঙ্গলবার (২৪ ডিসেম্বর) শাহবাগ থানায় পাঠানো ডাকসুর ভিপি নুরুল হক নুরুর অভিযোগপত্রের ৩২ নম্বরে তার নাম রয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ৬ এপ্রিল রামগঞ্জ উপজেলা শিক্ষক সমিতির একটি অনুষ্ঠানে লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খান প্রধান অতিথি ছিলেন। এসময় এমপির সঙ্গে সভা মঞ্চে উঠা ছাত্রলীগ নেতাকর্মীদের নেমে যেতে বলা হয়। সবাই নামলেও নামেননি রিপা। তখন তাকে নেমে যেতে বলায় ফেসবুক লাইভ এসে কান্নাকাটি করেন রিপা। সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply