গ্রিসের আকাশসীমায় তুর্কি যুদ্ধবিমানের হানা

|

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে তুরস্কের একাধিক যুদ্ধবিমান গ্রিসের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে দাবি করেছে গ্রিক সংবাদমাধ্যম কাতিমেরিনি।

গ্রিক বিমানবাহিনীর বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, মঙ্গলবার বিকালে অন্তত তিনবার গ্রিসের আকাশসীমার ওপর দিয়ে উড়ে গেছে তুরস্কের যুদ্ধবিমান। তুর্কি উপকূলের কাছাকাছি গ্রিসের পূর্বাঞ্চলীয় রো এলাকায় এই ঘটনা ঘটেছে।

ওই একই এলাকায় গ্রিসের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী এলকিভিদিস স্টেফানিজ হেলিকপ্টারে করে ভ্রমণ করছিলেন। তবে তার হেলিকপ্টারকে হয়রানি করা হয়নি বলে জানানো হয়েছে একাতিমেরিনির প্রতিবেদনে। তুরস্কের এমন আচরণকে নিজেদের সার্বভৌমত্বের প্রতি হুমকি মনে করছে এথেন্স।

সাম্প্রতিক সময়ে ভূমধ্যসাগরে খনিজ সম্পদ অনুসন্ধান ও সমুদ্রসীমা নিয়ে গ্রিস ও তুরস্কের মধ্যে চরম দ্বন্দ্ব চলছে। গ্রিস নিজেদের সীমানা বলে দাবি করে এমন বেশ কিছু এলাকায় তুরস্কও নিজেদের অধিকার রয়েছে বলে মনে করে।

এ নিয়ে উভয় দেশের নেতাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়ে আসছে। এরদোগান হুমকি দিয়েছেন যে কোনো মূল্যে তুরস্ক ওইসব এলাকায় খনিজ সম্পদ অনুসন্ধান চালাবে। অন্যান্য তুর্কি নেতারা গণমাধ্যমে বলেছেন, প্রয়োজনে যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমানের পাহারায় অনুসন্ধান চালানো হবে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply