সৃষ্টিকর্তা সবচেয়ে খারাপ মানুষটিকেও ভালোবাসেন: পোপ ফ্রান্সিস

|

সৃষ্টিকর্তা আমাদের সবাইকে ভালোবাসেন, এমনকি সবচেয়ে খারাপ মানুষটিকেও। এ মন্তব্য করেছেন খ্রিস্টান সম্প্রদায়ের সবোর্চ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

বড়দিন উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় ভ্যাটিকানের সেন্ট পিটারস ব্যাসিলিয়ায় সমবেত হাজার হাজার মানুষের সামনে এই মন্তব্য করেন তিনি।

পোপ বলেন, মানুষ যত গরিব বা পাপীই হোক না কেন, তাতে ঈশ্বরের অসীম ভালোবাসায় কোনো কমতি হবে না। মানুষ ভুল চিন্তা করতে পারে। সবকিছু ওলটপালট করে ফেলতে পারে। কিন্তু ঈশ্বর ভালোবেসেই যান।

যৌন নিপীড়নসহ চার্চের নানা কেলেঙ্কারির দিকে ইঙ্গিত করে পোপ ফ্রান্সিস এসব মন্তব্য করেছেন বলে ধারণা করছেন অনেকেই। যৌন নিপীড়নের অভিযোগে গত বছর ব্যাপক সমালোচনার মুখে পড়ে সারা বিশ্বের বিভিন্ন চার্চ। প্রশ্নের মুখে পড়ে চার্চের গোপনীয়তার আইন।

ওই আইনে যৌন নিপীড়নের মামলা গোপন রাখা হতো। বলা হতো আক্রান্তের ব্যক্তিগত গোপনীয়তা ও অভিযুক্তের সম্মান রক্ষায় এই পদক্ষেপ নেয়া হয়। তবে গত সপ্তাহে ওই আইনে পরিবর্তনের সূচনা করেছেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকানের শিশু পর্নোগ্রাফির ব্যাখ্যাতেও পরিবর্তন এনে এখন ১৪ থেকে ১৮ বছরের কম বয়সীদেরও এর আওতায় আনা হয়েছে।

মঙ্গলবার ভ্যাটিকানে বড়দিন শুরুর আগের সন্ধ্যার প্রার্থনায় অংশ নেয় বহু শিশু। ভেনিজুয়েলা, ইরাক ও উগান্ডাসহ বিভিন্ন দেশ থেকে তাদের বাছাই করে সেখানে আনা হয়। বুধবার সেন্ট পিটার্স ব্যাসিলিয়ায় ফিরে বিশ্ববাসীর উদ্দেশে বড়দিনের ঐতিহ্যবাহী পেপল বার্তা দেন পোপ ফ্রান্সিস।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply