সেতুর নিচে আটকে গেলো বিমান !

|

আকাশের বিমান কিনা আটকে গেলো সেতুর নিচে! তাহলে সে সেতু না জানি কত উঁচুতে। আপাতদৃষ্টিতে অসম্ভব মনে হলেও বিমান ঠিকই আটকে গেছে সেতুর নিচে। ঘটনা ভারতের দুর্গাপুরে। সূত্র: আনন্দবাজার।

এয়ার ইন্ডিয়ার পরিত্যক্ত একটি বিমান একটি বড় ট্রেলারে করে সড়কপথে নিয়ে যাওয়া হচ্ছিল। যশোর রোডে বিমান সমেত ট্রেলার ঘোরাতে গিয়ে দীর্ঘক্ষণ যান চলাচল আটকে যায়। কোনোক্রমে সরিয়ে নিয়ে যাওয়ার পথে সেটি আটকে যায় দুর্গাপুর স্টিল প্ল্যান্ট (ডিএসপি)-র মেনগেটের কাছে ওভারব্রিজের নীচে। আর সেই বিমান দেখতে ভিড় জমে যায় শিল্পশহরে।

কীভাবে সেটি সরানো সম্ভব, তা নিয়ে খোঁজখবর শুরু হয়। অবশেষে ওই ট্রেলারের চাকা খুলে কিছুটা নামানো সম্ভব হয়। কিন্তু ওই ব্রিজের নীচ দিয়ে বিমানটি নির্বিঘ্নে নিয়ে যাওয়াই কার্যত সম্ভব নয়। সে কারণে আপাতত রাস্তার ধারে দাঁড় করিয়ে রাখা হয়েছে বিমান-সহ ট্রেলারটিকে।

কলকাতা বিমানবন্দরে পরিত্যক্ত অবস্থায় ছিল এয়ার ইন্ডিয়ার একটি বোয়িং ৭৩৭ বিমান। দীর্ঘদিন ধরে ডাক পরিষেবার কাজে ব্যবহার হওয়ার পরে সেটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। সম্প্রতি এয়ার ইন্ডিয়ার কাছ থেকে একটি বেসরকারি সংস্থা ওই বিমানটি কিনে নেয়। মূলত অত্যন্ত উন্নত মানের অ্যালুমিনিয়াম দিয়ে বিমানের বাইরের অংশ তৈরি হয়। ওই অ্যালুমিনিয়ামের দাম খুব বেশি। সেই অ্যালুমিনিয়াম অন্য কাজে ব্যবহারের জন্যই পরিত্যক্ত বিমানটি কিনেছে বেসরকারি সংস্থাটি।

বিমানটি তাদের কারখানায় নিয়ে যাওয়ার জন্য শনিবার দমদম বিমানবন্দর থেকে বের করা হয়। যশোর রোডের বিপত্তি কাটিয়ে দুর্গাপুর এক্সপ্রেস ওয়ে ধরে দুর্গাপুর হয়ে জিটি রোড দিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল বিমানটি। কিন্তু দুর্গাপুরে গিয়ে বাঁধে বিপত্তি।









Leave a reply