এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা একাদশে সাকিব

|

দশকের সেরা একাদশে স্থান করে নেয়ার প্রতিযোগিতায় নেমেছেন যেন সাকিব-মুশফিক। ক’দিন আগেই উইজডেনের দশক সেরা ওয়ানডে স্কোয়াডে জায়গা করে নিয়েছিলেন সাকিব। তারপর দিনই জানা গেলে ফক্স স্পোর্টস অস্ট্রেলিয়ার দশকসেরা টেস্ট স্কোয়াডে জায়গা করেছেন মুশফিক। এবার দশক সেরা ওয়ানডে একাদশ বাছাই করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তাতে জায়গা পেয়েছেন বাংলাদেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দলের নেতৃত্বে রয়েছেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি।

ভারতের ৩ জন, দক্ষিণ আফ্রিকার ২ জন, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের ১ জন করে ক্রিকেটার নিয়ে এ একাদশ সাজিয়েছে সিএ।

একাদশে ওপেনার হিসেবে আছেন ভারতের রোহিত শর্মা এবং দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। এরপর ওয়ানডাউনে রয়েছেন ভারতীয় ব্যাটিং মায়েস্ত্রো বিরাট কোহলি। পরিস্থিতি বুঝে ব্যাটিং করবেন তিনি। প্রোটিয়া ব্যাটিং মাস্টার এবি ডি ভিলিয়ার্স রয়েছেন এ একাদশে। তিনি মিডলঅর্ডারে ইনিংস গড়ার দায়িত্ব পালন করবেন।

দলে একমাত্র অলরাউন্ডার হিসেবে সাকিবকে রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ২০১০ সাল থেকে এখন পর্যন্ত ১৩১টি ওয়ানডে খেলেছেন তিনি। যেখানে ৩৮.৮৭ গড়ে ৪ হাজার ২৭৬ রান করেছেন বাঁহাতি ব্যাটসম্যান। বল হাতে ৩০.১৫ গড়ে ১৭৭ উইকেট শিকার করেছেন তিনি। গেল দশকে ওডিআই ফরম্যাটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি বাঁহাতি এ স্পিনার।

ছয় নম্বরে স্থান পেয়েছেন ইংল্যান্ডের মারকুটে ব্যাটসম্যান জস বাটলার। স্বভাবতই রানের গতি বাড়াতে নামবেন তিনি। তবে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে একাদশে রয়েছেন ধোনি। তিনি নামবেন সাতে ফিনিশিং টাচ দিতে। দলে লেগস্পিনার হিসেবে ঠাঁই পেয়েছেন আফগানিস্তানের রশিদ খান। বোলিংয়ে বৈচিত্র্য আনতেই তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

একাদশে একমাত্র অস্ট্রেলিয়ান হিসেবে রয়েছেন মিচেল স্টার্ক। এছাড়া নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট এবং শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা আছেন সিএ নির্বাচিত দলে। সময়ের সেরা এ ৩ জন পেস আক্রমণ সামলাবেন। শুরুতে তোপ দাগাবেন মালিঙ্গা ও স্টার্ক। পরে আগুন ঝরাবেন বোল্ট।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে একাদশ:

রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, জস বাটলার, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও লাসিথ মালিঙ্গা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply