নতুন ২ পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

|

নতুন দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় হতে যাচ্ছে। এ দুটি বিশ্ববিদ্যালয় হলো – চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এক মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

সভায় ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এর খসড়া ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন পায়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এই অনুমোদনের কথা জানান।

এর আগে দুটি আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা।

উল্লেখ্য, দেশে এখন ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে।

মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘গত ১৯ আগস্ট চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পেয়েছিল। আন্তঃমন্ত্রণালয় সভা ও আইন মন্ত্রণালয় হয়ে আবার আনা হয় বিষয়টি।’

তিনি বলেন, খসড়া আইনে ৫৪টি ধারা রয়েছে। সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন, সংজ্ঞা ছাড়াও আচার্য, উপাচার্যের দায়িত্ব কর্তব্য, ট্রেজারার, সিন্ডিকেট, অ্যাকাডেমিক কাউন্সিল এবং অর্থ কমিটি সম্পর্কিত বিধান আছে সে আইনে। এই আইনের আলোকে ১৪টি অনুচ্ছেদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে।

‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এর খসড়ার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘১ এপ্রিল নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। এই আইনে ৫৪টি ধারা আছে। এই আইনের আলোকে ২৩টি অনুচ্ছেদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে।’’

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, আজকের সভায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইনের খসড়া নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। আইনটি এখন বাংলায় নতুন করে যুগোপযোগী করা হচ্ছে।









Leave a reply