রণক্ষেত্র ডাকসু, ভিপি নুরসহ কয়েকজন আহত

|

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর ও তার অনুসারীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। অভিযোগ, মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের দিকে। তাদের সাথে ছাত্রলীগের কিছু নেতাকর্মীও ছিল বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

জানা গেছে, নুরের কার্যালয়ে শিবির আছে এমন অভিযোগ তুলে রোববার বেলা পৌনে ১টার দিকে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক আল মামুনের নেতৃত্বে অর্ধশতাধিক নেতাকর্মী ডাকসু ভবন ঘিরে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এক পর্যায়ে ডাকসু ভবনের মূল ফটক বন্ধ করে নুরের কক্ষে হামলা চালানো হয়। এতে নুরসহ বেশ কয়েকজন আহত হন। পরে প্রক্টর গোলাম রব্বানী এসে তাদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠান।

ডাকসু ভবনে হামলার সময় ডাকসুর সদস্য ও ছাত্রলীগ নেতা রাকিবুল ইসলাম ঐতিহ্য বাধা দিতে গেলে তাকেও শিবির আখ্যা দিয়ে লাঞ্ছিত করেন মঞ্চের নেতাকর্মীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস তার ফেসবুকে লিখেছেন, ‘তার বহিরাগত শিবির ক্যাডারদের নিয়ে ক্যাম্পাসে হামলা ও অস্থিতিশীল করতে চেয়েছিলো পাগলা নূরা, সচেতন শিক্ষার্থী ও মুক্তিযুদ্ধ মঞ্চ স্বাধীনতা বিরোধীদের সমুচিত জবাব দিয়েছে, এই ক্যাম্পাসে কোন স্বাধীনতা বিরোধীদের জায়গা হবে না।’

হামলার প্রসঙ্গে জানতে চাইলে মুক্তিযুদ্ধ মঞ্চ’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন বলেন, নুর ডাকসুতে বহিরাগত শিবিরের সন্ত্রাসীদের নিয়ে অবস্থান করছিল এ খবর পেয়ে সাধারণ শিক্ষার্থীরা তাদের প্রতিহত করে। এসময় নুররা গুলি ছোড়ে এতে আমাদের ঢাবি সভাপতি সনেট আহত হয়। আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করি।

ঢাকা বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধ মঞ্চ’র সভাপতি সনেট মাহমুদ বলেন, আমাদের নির্ধারিত কর্মসূচী ছিল, সেটি শেষ করে মধুর ক্যান্টিনের দিকে আসার সময় ডাকসুর সামনে নুর এবং তার সন্ত্রাসী বাহিনী আমাদের উপর হামলা চালায়। এসময় তারা আমাদের লক্ষ্য করে গুলি ছুড়লে সেই গুলিতে আমি আহত হই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানী বলেন, ডাকসু ভবনে এমন ঘটনা অনভিপ্রেত। ক্যাম্পাসে মত পার্থক্য থাকতে পারে, অতীতেও ছিল। মারামারির ঘটনা দুঃখজনক।

কোনো ধরনের আগ্নেয়াস্ত্র ব্যবহার হয়েছিল কিনা সে প্রসঙ্গে তিনি বলেন, আমার কাছে একটা অভিযোগ এসেছে। বিষয়টি খতিয়ে দেখা হবে।

নুরসহ অন্তত ৭ জন এ ঘটনায় আহত হওয়ার কথা জানিয়ে প্রক্টর বলেন, তাদের চিকিৎসা নিশ্চিত করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply