বহিষ্কৃত পিইসি পরীক্ষার্থীদের পরীক্ষা ২৪-২৮ ডিসেম্বর

|

পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষায় বহিষ্কার হওয়া ২ শতাধিক শিক্ষার্থীর অবশিষ্ট পরীক্ষা নেবে সরকার। আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ইইসি)। আগামী ২৪, ২৬ ও ২৮ ডিসেম্বর এসব পরীক্ষা নেয়া হবে। অন্য পরীক্ষার্থীদের সঙ্গে ৩১ ডিসেম্বরই তাদের ফল প্রকাশ করা হবে। সংস্থাটির (ডিপিই) মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ২০১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন কারণে পরীক্ষার হলে বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের পরবর্তী বিষয়ের পরীক্ষা নেয়া হবে। তবে যেসব বিষয়ে বহিষ্কার করা হয়েছে সেসব বিষয়ে আগের সিদ্ধান্ত বহাল থাকবে।

জানা গেছে, সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৪ ডিসেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ ডিসেম্বর বাংলা ও বাংলাদেশ বিশ্ব পরিচিতি এবং ২৮ ডিসেম্বর গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা নেয়া হবে। ইবতেদায়িতে ২৪ ডিসেম্বর ইংরেজি ও আরবি, ২৬ ডিসেম্বর বাংলা, বাংলাদেশ বিশ্ব পরিচিতি ও বিজ্ঞান এবং ২৮ ডিসেম্বর গণিত, কোরআন মজিদ, তাজবিদ, আকাইদ ও ফিকাহ বিষয়ের পরীক্ষা নেয়া হবে। এসব পরীক্ষা প্রতিদিন দুটি ধাপে আয়োজন করা হবে। প্রথম ধাপে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা চলবে। তবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট বাড়তি সময় দেয়া হবে।

উল্লেখ্য, চলতি বছর সমাপনী-ইবতেদায়ি পরীক্ষার হলে অনৈতিক পন্থা অবলম্বন করায় বিভিন্ন বিষয়ের দুই শতাধিক শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। পাশাপাশি পরবর্তী পরীক্ষা নেয়া বন্ধ রাখা হয়। এ বিষয়ে হাইকোর্টে রিট হলে আদালত থেকে এমন নির্দেশনা দেয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply