রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস

|

BALUKHALI, BANGLADESH - OCTOBER 1: A Rohingya woman who is sick rests along the side of the road after many new arrivals got off a three hour truck ride from the border area on October 1, 2017in Balukhali, Cox's Bazar, Bangladesh. Over a half a million Rohingya refugees have fled into Bangladesh since late August during the outbreak of violence in Rakhine state causing a humanitarian crisis in the region with continued challenges for aid agencies. (Photo by Paula Bronstein/Getty Images)

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার আহ্বান ও তাদের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে প্রস্তাব গৃহীত হলো জাতিসংঘ সাধারণ পরিষদে। রোববার এ প্রস্তাবের ওপর ভোটাভুটি হয় সাধারন পরিষদে।

মুসলিম দেশগুলোর জোট ওআইসি’র তোলা প্রস্তাব পাস হয় ১২২ ভোটে। প্রস্তাবের বিপক্ষে অবস্থান নেয় চীন-রাশিয়াসহ ১০টি দেশ। ২৪টি দেশ বিরত ছিল ভোট দেয়া থেকে। প্রস্তাবে, অবিলম্বে মিয়ানমারে মানবাধিকার কর্মীদের প্রবেশ, বাংলাদেশে আশ্রয় নেয়া শরর্ণাথীদের ফিরিয়ে নেয়া এবং রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক অধিকার দিতে নেইপিদোর প্রতি আহ্বান জানানো হয়। নিন্দা জানানো হয় রাখাইনে সেনা দমনপীড়নের। সাধারণ পরিষদে তোলা এ প্রস্তাব তোলায় ক্ষোভ জানিয়েছে সংস্থাটিতে মিয়ানমার প্রতিনিধি। নেইপিদোর দাবি, এই প্রস্তাব পক্ষপাতদুষ্ট এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।









Leave a reply