জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, ক্যাম্পাসে ঢুকে শিক্ষার্থীদের পেটালো পুলিশ

|

নাগরিকত্ব আইন এর বিরোধিতা করে দিল্লির রাস্তায় মিছিল নেয় বের হলে পুলিশের বেধড়ক লাঠিচার্জ, টিয়ার শেল ও জলকামানের মুখোমুখি হয় দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়ার শিক্ষার্থীরা।

রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল নিয়ে বের হলে তাদের হঠাতে বেধড়ক লাঠিচার্জ করে দিল্লি পুলিশ। এরপরই পুলিশের সাথে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এসময় ছাত্ররা পুলিশেল টিয়ারশেল থেকে বাচকে বেশ কয়েকটি গাড়িতে অগ্নিসংযোগও করে।

জামিয়া মিল্লিয়া ইসলামিয়া’র এক শিক্ষার্থী জানান, তারা শান্তিপূর্ণ আন্দোলন করলে পুলিশ তাদের উপর চড়াও হয়। এতে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

দিল্লি পুলিশ জানিয়েছে, তারা ধারণা করেছিলো সর্বোচ্চ দুই শতাধিক বিক্ষোভকারী অবস্থান নিয়েছেন। কিন্তু শিক্ষার্থী-জনতা মিলে তা হাজারের বেশি।

সম্প্রতি ভারতীয় সংসদে পাস হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। নতুন পাস হওয়া আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এ আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply