আসামে বাংলাদেশের কূটনীতিকের গাড়িবহরে হামলা, ভারতীয় হাইকমিশনারকে তলব

|

ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে উত্তাল বিভিন্ন রাজ্য। সব চেয়ে ভয়াবহ অবস্থা আসামের গৌহাটিতে।

গণবিক্ষোভ দমনে দেশটির কেন্দ্রীয় সরকার রাজ্যটিতে কারফিউ জারি করলেও তা ভেঙ্গে রাজপথে নেমেছে লোকজন।

এর পরিপ্রেক্ষিতে আসামের গৌহাটিতে অবস্থিত বংলাদেশের উপ-হাইকমিশনের নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিক্ষুদ্ধ আন্দোলনকারীরা বৃহস্পতিবার বাংলাদেশ মিশনের ৩০ হাত দূরে অবস্থিত দুটি সাইনবোর্ড উপড়ে ফেলেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের গৌহাটিতে বুধবার বিমানবন্দর থেকে হাইকমিশনে আসার পথে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের গাড়িতে হামলা চালায় বিক্ষুদ্ধ আন্দোলনকারীরা।

এ ঘটনায় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাসকে বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান এ সময় রিভা গাঙ্গুলি দাসকে গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের গাড়ি বহরে হামলা ও সাইনবোর্ড উপড়ে ফেলার ঘটনা জানান এবং গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের নিরাপত্তা জোরদার ও সেখানকার কর্মকর্তা-কর্মচারীদের জান-মাল রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।

এ সময় ভারতীয় হাইকমিশনার বলেন, এটি নেহায়েতই একটি অপ্রীতিকর ঘটনা। বিষয়টি জানার পরই গৌহাটিতে অবস্থিত বাংলাদেশের উপ হাইকমিশনের নিরাপত্তা কয়েকগুন বৃদ্ধি করা হয়েছে। সেখানে সব কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা বিধানে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে ভারত সরকার।

রিভা গাঙ্গুলি আরও বলেন, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। এর ফলে প্রতিবেশী রাষ্ট্র দুটির মধ্যে বিদ্যমান চমৎকার ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কে কোন প্রভাব পড়বে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply