আবারও রোহিঙ্গা গণহত্যার অভিযোগ অস্বীকার সু চি’র

|

আবারও আন্তর্জাতিক বিচারিক আদালতে রোহিঙ্গা গণহত্যার অভিযোগ এবং তথ্য-প্রমাণ অস্বীকার করেছেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি।

বৃহস্পতিবার শেষ হয় রোহিঙ্গা গণহত্যা নিয়ে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার শুনানি। এসময় মামলা খারিজের দাবি জানান, সু চি। তার দাবি, মিয়ানমারের বিরুদ্ধে আনা অভিযোগের কোন প্রমাণ দেখাতে পারেনি গাম্বিয়া। তিনি বলেন, রাখাইনে ২০১৬ ও ২০১৭ সালে আরাকান স্যালভেশন আর্মি ‘আসরার’ সাথে সেনাবাহিনীর অভ্যন্তরীণ যে সংঘাত হয়েছে তার বিচার চলছে। দেশটির সংবিধান অনুযায়ী সব ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান মিয়ানমারের নেত্রী।

অং সান সু চি বলেন, মিয়ানমার নিজেদের গণতন্ত্র রক্ষা এবং সুশাসনে প্রতিজ্ঞাবদ্ধ। রাখাইনে অভন্তরীণ দ্বন্দ্বে জড়িতদের বিরুদ্ধে সাংবিধানিক ভাবে ব্যবস্থা নেয়া হচ্ছে। সুতরাং আন্তর্জাতিক আদালতে এই মামলা চলতে পারে না। আদালতের কাছে তথ্য প্রমাণের ভিত্তিতে মামলা খারিজের অনুরোধ করছি।

যদিও এর আগে, দেয়া বক্তব্যে গাম্বিয়ার আইনজীবী মিয়ানমার সেনাবাহিনীর চালানো বর্বরতার ছবি ও তথ্য প্রকাশ করেন। যেখানে দেখা যায় নিরীহ রোহিঙ্গাদের হত্যার পর গণকবর দেয়া হয়েছে। এদিকে এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে হেগে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply