প্রতি কেজি পেঁয়াজের বিমানভাড়া ১৫০ টাকা: বাণিজ্যমন্ত্রী

|

উড়োজাহাজে করে আমদানি করায় প্রতি কেজি পেঁয়াজের ভাড়া পড়েছে ১৫০ টাকা! এমনটাই জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, জরুরিভিত্তিতে প্লেনে করে আমদানি করতে পেঁয়াজের দাম বাদ দিয়েই আমাদের পরিবহন খরচ ১৫০ টাকার মত লেগেছে। তারপরও মানুষের উপকার করার জন্য আমরা প্লেনে পেঁয়াজ এনেছি। আজ যদি আমাদের যোগান ঠিক থাকতো তাহলে এত দাম বাড়তো না।

বৃহস্পতিবার রাজধানীর টিসিবি ভবনে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত ব্যবসায়ী ও ক্রেতার স্বার্থ সংরক্ষণে বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিতকরণ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় পেঁয়াজের দাম বৃদ্ধিতের ব্যবসায়ীদের দায়ী করেন মন্ত্রী।

তিনি বলেন, গত সেপ্টেম্বরের শেষের দিকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর সন্ধ্যায় ঢাকায় পেঁয়াজের দাম দ্বিগুন হয়ে যায়। রপ্তানি ঘোষণার বন্ধের পরে এ পেঁয়াজ আসেনি। পেঁয়াজ আমদানি বন্ধের সুযোগে ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেন।

পবিত্র রমজান মাস এলে সেসব অসাধু ব্যবসায়ীরা এভাবেই পণ্যের দাম বাড়িয়ে অতিরিক্ত মুনাফা লাভ করে থাকে।

টিপু মুনশি বলেন, পৃথিবীর অনেক দেশে ধর্মীয় উৎসবের সময় পণ্যের মূল্য কমিয়ে ভোক্তাদের সহযোগিতা করা হয়। আমাদের দেশে পবিত্র রমজান এলেই পণ্যের মূল্য বাড়ার প্রবণতা দেখা যায়। এ অবস্থা মোকাবেলায় ভোক্তাদেরও সচেতন হতে হবে।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন- সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন, এফবিসিসআই সভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ।

সেমিনারে প্রতিযোগিতা কমিশনের কার্যক্রমের বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. ফরাসউদ্দিন।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply