বিশ্বের সর্ববৃহৎ উভচর বিমান নির্মাণ করেছে চীন

|

বিশ্বের সর্ববৃহৎ উভচর বিমান নির্মাণ করেছে চীন। গত রবিবার চীনের দক্ষিণের শহর জুহাই থেকে প্রথম আকাশে ওড়ে এজি-৬০০ মডেলের বিমানটি। কুনলঙ নামে এই উভোচর বিমানের দুপাশের ডানার দৈর্ঘ্য ১২৭ ফুট, রয়েছে ৪টি শক্তশালী ইঞ্জিন। রয়েছে ৫০ জন যাত্রী নিয়ে ১২ ঘণ্টা আকাশে ওড়ার ক্ষমতা। আর এর মাধ্যেমে চীন সাগরে তাদের প্রভাব বিস্তারে আরও একধাপ এগিয়ে গেলো। চীনের জাতীয় টেলিভশনে এই উড্ডয়ন লাইভ দেখানো হয়। এই বিমান বানাতে ৮ বছর লেগেছে। বর্তমানে আরও ১৭টি এধরনের বিমান নির্মাণাধীন রয়েছে।

চিফ ডিজাইনার হুয়াং লিংকাউ বলেন, এই বিমানের সফলভাবে প্রথম উড্ডয়নের পর উভচর বিমান নির্মাণে বিশ্বের কয়েকটি দেশের মধ্যে একজন সদস্য হলো চীন। যদিও বিমানটি সামরিক কাজে ব্যবহারের জন্য নির্মাণ করা হয়েছে, তবে ভবিষ্যতে একে অগ্নিকাণ্ড ও নৌ উদ্ধারেও ব্যবহার করা হবে।
এজি-৬০০ বিমানের একবারে ৪ হাজার পাঁচশ কিলোমিটার ভ্রমণের ক্ষমতা রয়েছে যার মাধ্যমে দক্ষিণ চীন সাগরের যেসব কৃত্রিম দ্বীপ তৈরির কাজ চলছে সেখানে যাওয়া যাবে। পানি থেকেই আবার উড্ডয়ন করে ফিরে আসতে পারবে। দক্ষিণ চীন সাগরে প্রভাব বিস্তার ও আকাশে উড্ডয়ন নিষিদ্ধ এলাকা প্রতিষ্ঠার চেষ্টা নিয়ে প্রতিবেশী দেশ ছাড়াও যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা চলছে।

চীন তার সামরিক শক্তি বাড়ানো উদ্দেশে এই উভচর বিমান তৈরি করেছে। এদিকে দিন দিন সামরিক বাজেট বাড়িয়ে যাচ্ছে দেশটি। ২০১৬ সালে চীনের সামরিক বাজেট ছিলো ২১৫ বিলিয়ন ডলার সেখানে পার্শবর্তী দেশ ভারত ৫৬ বিলিয়ন, জাপান ৪৬ বিলিয়ন ও দক্ষিণ কোরিয়া ৩৭ বিলিয়ন ডলার সামরিক খাতে খরচ করেছিলো।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply