লড়ছেন ১০ বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী, জয়ের সম্ভাবনা ৫ জনের

|

আগামীকাল বৃহস্পতিবার ব্রিটেনের নির্বাচন। গুরুত্বপূর্ণ এই নির্বাচন ঘিরে উত্তেজনার শেষ নেই। ব্রিটেন ইউরোপিয়ান ইউনিয়নে থাকবে, নাকি বেরিয়ে আসবে—এ সিদ্ধান্তটাও যেন মুখ্য হয়ে দাঁড়িয়েছে নির্বাচনে। এ জন্য এই নির্বাচনকে ‘দ্য ব্রেক্সিট ইলেকশন’ নামেও অভিহিত করছেন অনেকে। নির্বাচনপূর্ব জরিপের চিত্র উঠানামা করছে প্রতিদিনই। ক্ষমতায় একক দল, নাকি জোট সরকার বা ঝুলন্ত পার্লামেন্ট গঠিত হবে, তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

মধ্যবর্তী এই নির্বাচনে একটি ইস্যু প্রাধান্য পেলেও যুক্তরাজ্যের পার্লামেন্টে এবার বাংলাদেশি প্রতিনিধিত্ব বাড়বে, এটা নিশ্চিত। বর্তমানে যুক্তরাজ্যের পার্লামেন্টে তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত নারী রয়েছেন। এ নির্বাচনের মধ্য দিয়ে এ সংখ্যা পাঁচে পৌঁছতে পারে। যদিও বাংলাদেশি বংশোদ্ভূত ১০ জন এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বর্তমানে যুক্তরাজ্যের পার্লামেন্টে থাকা বাংলাদেশের তিন নারী এমপি হলেন—রোশনারা আলী, টিউলিপ সিদ্দিক এবং রূপা হক। এর সঙ্গে বাংলাদেশি বংশোদ্ভূত আফসানা বেগম এবং বাবলিন মল্লিক নির্বাচিত হবেন—এমনটি প্রায় নিশ্চিত। এর মধ্যে টিউলিপ সিদ্দিক জয়ী হলে এবার হ্যাটট্রিক করবেন। এ ছাড়া কনজারভেটিভ পার্টি থেকে ডা. আনোয়ারা আলী, লিবারেল ডেমোক্রেটিক পার্টি থেকে রাবিনা খান মনোনয়ন পেয়েছেন। লেবার পার্টির প্রার্থী হিসেবে রোশনারা আলী ২০১০ সাল থেকে লন্ডনের বেথনাল গ্রিন ও বো আসন থেকে নির্বাচিত হয়ে আসছেন। বাংলাদেশি অধ্যুষিত এই আসনটিতে সব সময় লেবার পার্টির প্রার্থী জয়ী হয়ে থাকেন।

লন্ডনের হ্যামস্টেড ও কিলবার্ন আসন থেকে ২০১৫ সাল থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক লেবার পার্টির প্রার্থী হয়ে নির্বাচিত হয়ে আসছেন। এবারও তিনি দল থেকে মনোনয়ন পেয়েছেন। তাঁর জয়ের সম্ভাবনাও উজ্জ্বল। এ ক্ষেত্রে তিনি হ্যাটট্রিক করবেন।

বাংলাদেশি বংশোদ্ভূত রূপা হকও লন্ডনের ইলং সেন্ট্রাল ও একটন এলাকা থেকে ২০১৫ সালে নির্বাচিত হন। এবারও লেবার পার্টির প্রার্থী হিসেবে তিনি মনোনয়ন পেয়েছেন।

লন্ডনের পপলার অ্যান্ড লাইমহাউস আসন থেকে লেবার পার্টির প্রার্থী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত আফসানা বেগম। তিনি টাওয়ার হ্যামলেটসের সাবেক কাউন্সিলর মনির উদ্দিন আহমদের মেয়ে। এই আসনটি সব সময় লেবার পার্টির দখলে থাকে। এবারও এর ব্যতিক্রম হবে না বলে মনে করা হচ্ছে। যদিও এবারই প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী হয়েছেন।

বাংলাদেশি বংশোদ্ভূত আরেক প্রার্থী বাবলিন মল্লিক কার্ডিফ থেকে লিবারেল ডেমোক্রেটিক দলের প্রার্থী হয়েছেন। কার্ডিফ এলাকায় বাংলাদেশি কমিউনিটিতে তাঁর অবস্থান খুবই জোরালো। সেখানকার প্রথম বাঙালি ও মুসলিম নারী হিসেবে গত কাউন্সিল নির্বাচনে তিনি বিপুল ভোটে জয়ী হন। তাঁর জয়ের ব্যাপারে বাংলাদেশি কমিউনিটি আশাবাদী হচ্ছে নানা কারণে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply