ভারতে ভিসার মেয়াদের অতিরিক্ত অবস্থান, মুসলিম হলেই ২০০ গুণ বেশি জরিমানা!

|

নাগরিকত্ব বিলের পর এবার বিতর্ক উঠেছে ভারতের নতুন ভিসা আইন নিয়ে। বিশেষত ভারতে ভ্রমণ, চিকিৎসা এবং ব্যবসায়ীক ভিসায় যাওয়া বাংলাদেশি, পাকিস্তানি ও আফগান নাগরিকদের জন্য একটি একটি মারাত্মক প্রভাব পরবে বলে জানায় ভারতীয় গণমাধ্যম ‘দি হিন্দু’।

নতুন এই ভিসা আইন অনুসারে এই তিন দেশের কোন নাগরিক যদি ভিসার মেয়াদের অতিরিক্ত ১ দিন ভারতে অবস্থান করেন সে ক্ষেত্রে তার ধর্ম পরিচয় ভেদে জরিমানার পরিমাণ ধরা হয়েছে আকাশ পাতাল তফাতে।

দি হিন্দু জানায়, যদি এইসব দেশের কোন অমুসলিম নাগরিক বিশেষত হিন্দু নাগরিক ভিসার মেয়াদের অতিরিক্ত ১ দিন ভারতে অবস্থান করেন সেক্ষেত্রে তাকে জরিমানা গুনতে হবে ১০০ ভারতীয় রুপি, আর তিনি যদি মুসলিম হন তবে তার জরিমান গুণতে হবে তার ২০০ গুণ বেশি যা ২১ হাজার ভারতীয় রুপি।

‘দি হিন্দু’ জানায়, ভারতীয় ইমিগ্রেশন রুলস অনুযায়ী নতুন এই আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের কোন সংখ্যালঘু নাগরিক যদি দেশটিতে ভিসার মেয়াদের অতিরিক্ত ১ দিন থেকে ৯০ দিন পর্যন্ত অবস্থান করে সেক্ষেত্রে তাকে ১০০ ভারতীয় রুপি, অতিরিক্তি ৯১ দিন থেকে ২ বছর অবস্থান করে সেক্ষেত্রে তাকে ২০০ ভারতীয় রুপি আর ভিসার মেয়াদের থেকে ২ বছরের বেশি অবস্থান করলে তাকে ৫০০ ভারতীয় রুপি জরিমানা গুনতে হবে।

অন্যদিকে, বাংলাদেশ-পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যাগুরু নাগরিক তথা মুসলিম কোন নাগরিক যদি দেশটিতে ভিসার মেয়াদের অতিরিক্ত ১ দিন থেকে ৯০ দিন পর্যন্ত অবস্থান করে সেক্ষেত্রে তাকে ৩০০ মার্কিন ডলার তথা ২১ হাজার ভারতীয় রুপি, অতিরিক্ত ৯১ দিন থেকে ২ বছর অবস্থান করে সেক্ষেত্রে তাকে ৪০০ মার্কিন ডলার তথা ২৮ হাজার ভারতীয় রুপি আর ভিসার মেয়াদের থেকে ২ বছরের বেশি অবস্থান করলে তাকে ৫০০ মার্কিন ডলার তথা ৩৫ হাজার ভারতীয় রুপি জরিমানা গুনতে হবে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এই আইনের প্রতিবাদ করেছে বলেও জানায় পত্রিকাটি। বাংলাদেশি কর্মকর্তাদের বরাত দিয়ে তারা জানায়, আসন্ন দ্বিপক্ষীয় আলোচনায় বিষয়টি বাংলাদেশ ভারতের কাছে উত্থাপন করবে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় এ ইস্যুটি সামনে আসে বলে জানায় ‘দি হিন্দু’। তারা জানায়, বাংলাদেশি ক্রিকেটার সাইফ হাসান তার ভিসার মেয়াদের অতিরিক্ত অবস্থান করার ফলে কলকাতায় উপ-দূতাবাসে যোগাযোগ করলে তাকে এই ব্যপারে জানানো হয়।

উদাহরণ হিসেবে বাংলাদেশি উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে ‘দি হিন্দু’ জানায়, যদি লিটন দাস (বাংলাদেশি জাতীয় ক্রিকেট দলের সদস্য) ভিসার মেয়াদের অতিরিক্ত ১ দিন অবস্থান করেন সেক্ষেত্রে তাকে জরিমানা গুনতে হবে ১০০ ভারতীয় রুপি আর যদি সেই ব্যক্তির নাম হয় সাইফ হাসান (বাংলাদেশি জাতীয় ক্রিকেট দলের সদস্য) তবে তাকে জরিমানা গুনতে হবে ২১ হাজার ভারতীয় রুপি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply