শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স-২০২০’

|

২০২০ সালের সেপ্টেম্বরে কলম্বিয়াতে অনুষ্ঠিতব্য ‘ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স’ এর বাংলাদেশ দল গঠনের জন্য আগামী ২০ ডিসেম্বর থেকে আয়োজিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স-২০২০’।

বাংলাদেশের মোট এগারোটি অঞ্চলে আয়োজিত হবে এ প্রতিযোগীতা। পরবর্তীতে এসব অঞ্চল থেকে সমন্বিত ফলাফলের ভিত্তিতে ২০০ জন শিক্ষার্থীকে নিয়ে আগামী ১০ জানুয়ারী, ২০২০ তারিখে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে আয়োজিত হবে জাতীয় পর্যায়ের অলিম্পিয়াড।

জাতীয় পর্যায়ের অলিম্পিয়াড থেকে সেরা ৩০ জন শিক্ষার্থীকে নিয়ে আয়োজিত হবে আন্তর্জাতিক অলিম্পিয়াডের প্রস্তুতি ক্যাম্প। প্রস্তুতি ক্যাম্প থেকে নির্বাচিত সেরা ৫ জন প্রতিযোগীকে নিয়ে তৈরি হবে ’১৪ তম ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স-২০২০’ তে অংশগ্রহণকারী বাংলাদেশ দল।

১ নভেম্বর থেকে যেকোন আঞ্চলিক অলিম্পিয়াডের দুইদিন আগে পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স-২০২০ এই লিংকে। ২০ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আঞ্চলিক পর্যায়ে ঢাকা (উত্তর ও দক্ষিণ), চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল্, সিলেট, দিনাজপুর, কুমিল্লা ও ময়নসসিংহ অঞ্চলে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগীতা। (অঞ্চলভিত্তিক সময়সূচী অনলাইনে প্রকাশিত হবে)।
আঞ্চলিক প্রতিযোগীতার ফলাফলের ভিত্তিতে আগামী ১০ জানুয়ারি ২০২০ এর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর ক্যাম্পাসে আয়োজিত হবে জাতীয় অলিম্পিয়াড।

সারাদেশ থেকে জ্যোতির্বিজ্ঞানে আগ্রহী মেধাবী শিক্ষার্থী বাছাইয়ের এ প্রতিযোগিতা ২০১৮ সাল থেকে আয়োজিত হয়ে আসছে এ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার মূল লক্ষ্য বাংলাদেশে জ্যোতির্বিজ্ঞান চর্চাকে জনপ্রিয় করে তোলা। পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতিঃপদার্থবিজ্ঞানের অন্যতম সম্মানজনক প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স’-এর জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের প্রয়োজনীয় একাডেমিক পরামর্শ ও সহযোগিতা প্রদান করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স কমিটি।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply