অবশেষে ঢাকায় এলো অস্ট্রেলিয়া দল

|

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে ঢাকায় পা রেখেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আজ রাত পৌনে ১১ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় স্টিভেন স্মিথের দল।

অস্ট্রেলিয়ার এই সফরের মধ্য দিয়ে ১১ বছরের অপেক্ষার অবসান হলো। এর আগে অস্ট্রেলিয়া বাংলাদেশে পূর্ণাঙ্গ সফরে এসেছিলো ২০০৬ সালে।

২০১৫ সালের অক্টোবরে নিরাপত্তা অজুহাতে অজি ক্রিকেট দল ঢাকায় আসতে অস্বীকৃতি জানালে ঝুলে যায় সিরিজটির ভবিষ্যৎবাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও বয়কট করে দেশটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ এরপর থেকে আটকে ছিলো হবে-হচ্ছের বৃত্তে। যদিও এর মাঝে পূর্ণাঙ্গ সিরিজ খেলে যায় ইংল্যান্ড ক্রিকেট দল। আর সেটিই অস্ট্রেলিয়ার দলের আসার পেছনে গুরুত্বপূর্ণ এক ভূমিকা রাখে।

তবে নতুন জটিলতা শুরু হয় দেশটির ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের বেতন-ভাতার বিরোধে। অনেক জল্পনার-কল্পনার পর বিষয়টি সুরাহা হয় গত ৩ আগস্ট। নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর।

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর অজিদের বিপক্ষে এখন পর্যন্ত ৪ টেস্ট খেলেছে টইগাররা। সবশেষ টেস্ট ২০০৬ সালে। তবে দীর্ঘ বিরতির পর ২৭ আগস্ট দু’দলের প্রথম টেস্টেই হবে ২২ ক্রিকেটারের অন্যরকম অভিষেক। কারণ দু’দলের কোন ক্রিকেটারই এখন পর্যন্ত বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচে খেলেননি।

শনিবার মিরপুরে অনুশীলন শুরু করবে টিম অস্ট্রেলিয়া। অনুশীলন শেষে সংবাদ সম্মেলন করবেন অধিনায়ক ও কোচ । এদিনই প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করবে ক্রিকেট অস্ট্রেলিয়া। জানা যাবে বাংলাদেশের স্কোয়াডও। ৩ দিন অনুশীলন করে ২২ তারিখ একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়ার।

যমুনা অনলাইন-এফকে/এফআর





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply