ফুটবলে আজ টিকে থাকার লড়াই

|

কোথায় গিয়ে ঠেকেছে বাংলাদেশের ফুটবল! জাতীয় পর্যায়ে তো বটেই এখন অনূর্ধ্ব-২৩ দলও হারে ভুটানের কাছে। এবারের এসএ গেমসে ভুটানের কাছে অভাবনীয় হার দিয়ে শুরুর পর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের সঙ্গে ড্র করে খাদের কিনারায় গিয়ে ঠেকেছেন জামাল ভূঁইয়ারা। আজ শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের বাঁচামরার ম্যাচ। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সোয়া ৫টায় ম্যাচটি শুরু হবে।

এসএ গেমস ফুটবলের স্বর্ণ পুনরুদ্ধার করতে কাঠমান্ডুতে এসেছিল বাংলাদেশ। কিন্তু আজ টিকে থাকার লড়াইয়ে নামতে হচ্ছে তাদের। ভারত না থাকায় ফুটবলে স্বর্ণজয়ের যে স্বপ্ন দেখেছিলেন সবাই; দুই ম্যাচে বিপলু-রবিউলদের বিবর্ণ পারফরম্যান্সে তা ধূসর হতে বসেছে। এবারের গেমস নিয়ে অনেক নাটক হয়েছিল।

২২ নভেম্বর ছিল বাংলাদেশ অলিম্পিক দলের ক্যাম্প। কিন্তু বসুন্ধরা তাদের আট ফুটবলারকে ছাড়েনি বলে ক্যাম্প বাতিল করে দেয় ন্যাশনাল টিমস কমিটি। শেষ পর্যন্ত ক্লাবের কাছে হার মানে বাফুফে। পরে দু’পক্ষের আলোচনার পর ফুটবলার ছাড়তে রাজি হয় বসুন্ধরার কর্মকর্তারা। ২৭ নভেম্বর নেপালে আসে ফুটবল দল। কিন্তু সেদিন দলের সঙ্গে যোগ দেননি কোচ জেমি ডে। পরদিন কাঠমান্ডু আসেন তিনি। ক্লাবের সঙ্গে দ্বন্দ্ব ছাড়াও ফুটবলারদের নেপালে পাঠানো নিয়েও ঝামেলা করেছিল বাফুফে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে (বিওএ) দিয়ে দু’বার টিকিট কাটিয়েও তা বাতিল করে তারা। গেমস নিয়ে বাফুফের খামখেয়ালিপনার প্রভাব পড়েছে মাঠের খেলায়। দুই ম্যাচ থেকে মাত্র এক পয়েন্ট পাওয়া বাংলাদেশ অনেকটাই ছিটকে গেছে। আজ লংকানদের হারানো ছাড়াও অন্য ম্যাচের ফলের ওপর নির্ভর করতে হবে তাদের।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply