চীনা যুদ্ধজাহাজকে তাড়া করলো ভারত

|

অনুমতি না নিয়েই আকস্মিকভাবে জলসীমায় ঢুকে পড়া একটি চীনা যুদ্ধজাহাজকে তাড়িয়ে দিয়েছে ভারত। বুধবার ভারতের নৌবাহিনী দিবস উদযাপনের একদিন আগে ‘শি ইয়ান ১’ নামে ওই চীনা জাহাজটি ভারতীয় জলসীমায় ঢুকে পড়ে বলে দেশটির নৌবাহিনী জানিয়েছে।

মঙ্গলবার দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করমবীর সিংহ জানান, ভারতের জলসীমায় অনুপ্রবেশের পর তাড়া করে চীনা যুদ্ধজাহাজটিকে বের করা হয়েছে। তিনি জানান, এডেন উপসাগরে জলদস্যু দমনের নামে ভারত মহাসাগর অঞ্চলে কৌশলে প্রভাব বিস্তার করতে চাইছে চীন।

এর আগে, ভারত মহাসাগরে ভারতীয় বিশেষ ব্যবসায়িক এলাকা (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) ও আঞ্চলিক জলসীমার কাছাকাছি সাত থেকে আটটি চীনা যুদ্ধজাহাজকে ঘোরাফেরা করতে দেখেছে ভারতের নৌবাহিনী।

চলতি বছরে প্রতি তিন মাস অন্তর বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে নজরদারি চালাতে দেখা গিয়েছে চীনের নৌবাহিনীকে। ফেব্রুয়ারিতেই আন্দামান ও নিকোবর দ্বীপের মাঝ দিয়ে দক্ষিণ চীন সাগরের হাইনান নৌঘাঁটিতে পৌঁছেছিল তিনটি চীনা যুদ্ধজাহাজ।

ভারত মহাসাগরে আন্দামান সীমান্তের খুব কাছে এত ঘন ঘন চীনের নৌবাহিনীর আগমনে ব্যাপক চিন্তায় রয়েছে নয়াদিল্লি। তারা মনে করছে নানা বাহানায় গুপ্তচরবৃত্তি করাই চীনের মূল উদ্দেশ্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply