যাদের মৃত্যুর জেরে ফুঁসে উঠেছিল পুরো দেশ

|

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় করা মামলায় দুই চালক ও এক সহকারীর যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। দুজনকে খালাস দেওয়া হয়েছে।

ঢাকার মহানগর দায়রা জজ আদালতের বিচারক আজ রোববার বিকেলে আলোচিত এই মামলার রায় ঘোষণা করেন।

রায় ঘোষণা উপলক্ষে এই মামলায় গ্রেপ্তার চার আসামিকে কারাগার থেকে ঢাকার আদালতে হাজির করা হয়।

গত ১৪ নভেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালতে এই মামলার যুক্তিতর্ক শুনানি শেষ হয়। সেদিন বিচারক ইমরুল কায়েস রায় ঘোষণার জন্য ১ ডিসেম্বর (আজ) দিন ধার্য করেন।

২০১৮ সালের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাসস্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের দুই বাসের রেষারেষিতে বাসচাপায় নিহত হয় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে রাজীব (১৭) ও একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম ওরফে মিম (১৬)। আহত হয় আরও ১০ থেকে ১৫ শিক্ষার্থী। ঘটনার দিনই নিহত দিয়ার বাবা জাহাঙ্গীর আলম বাদী হয়ে ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা করেন।

মর্মান্তিকভাবে দুই নিরপরাধ শিক্ষার্থীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তাদের সহপাঠিরা বিমানবন্দর সড়ক অবরোধ করে। এরপর সারা দেশে ছড়িয়ে পড়া বিক্ষোভ ‘নিরাপদ নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে’ রূপ পায়। দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও এই আন্দোলন ব্যাপক আলোচিত হয়। সপ্তাহ খানেক ধরে চলা নজিরবিহীন ছাত্র আন্দোলনের পর সরকার নিরাপদ সড়ক আইন প্রণয়ন করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply