বিয়ের আগে কোর্স! ফেল করলে মিলবে না অনুমতি

|

প্রতীকী ছবি

সামাজিক মানুষের জীবনে বিয়ে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে বিবেচিত হয়। তবে, বিয়ের নাম শুনে ভয় পেয়ে যাওয়া মানুষের সংখ্যাও কিন্তু কম না। নতুন নিয়মে নতুন ইনিংস, কী করা যায়, কীভাবে টিকিয়ে রাখা যায় সুস্থ সম্পর্ক, এই ভেবেই শুরু হয় অস্বস্তি। বিয়ে যেন দিল্লিকা লাড্ডু, খাওয়া বা না খাওয়া- দুক্ষেত্রেই পস্তানোর শঙ্কা থাকে। বিশেষ করে নতুন প্রজন্মের কাছে। তাই বিয়েকে সফল করতে এবার বিয়ের আগেই বিশেষ কোর্স চালু হচ্ছে যার নাম ‘প্রি-ওয়েডিং কোর্স’ বা প্রাক-বিবাহের কোর্স। উদ্দেশ্য, বিয়ের আগেই বিয়ের পরের জীবন সম্পর্কে হবু দম্পতিদের শিক্ষিত করা। আর এমন উদ্যোগ নেয়া হয়েছে ইন্দোনেশিয়াতে।

এই ‘প্রি-ওয়েডিং কোর্স’-এ বিয়ে করতে চলা হবু দম্পতিদের স্বাস্থ্যের যত্ন নিতে, রোগ ব্যাধি থেকে বাঁচার এবং বাচ্চাদের যত্ন নেওয়ার টিপস শিখিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এই বিশেষ কোর্সের লক্ষ্য বিয়েকে সফলভাবে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করা।

ইন্দোনেশিয়ার গণমাধ্যম জাকার্তা পোস্টের খবর অনুযায়ী, ২০২০ সালে শুরু হবে এই বিশেষ কোর্স। এবং মজার বিষয় হলো, এই কোর্সে ভর্তি হওয়া যাবে বিনামূল্যে। এই কোর্সটি ইন্দোনেশিয়ার হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড কালচার অ্যাফেয়ার্স এবং মিনিস্ট্রি অফ রিলিজন অ্যান্ড মিনিস্ট্রি অফ হেলথ- এই তিনটি মন্ত্রণালয় মিলে তৈরি করেছে।

রিলিজন অ্যাফেয়ার্সের একজন কর্মকর্তা জানান, সবার মাথায় একটা প্রশ্ন নিশ্চয়ই আসছে, যদি কোনোভাবে ওই যুগল ফেল করে যান পরীক্ষায় তাহলে? এই প্রশ্নের সহজ উত্তর হল যে, কোনও যুগল যদি পাস না করতে পারেন তাহলে তারা বিয়ে করতে পারবেন না।

বিস্ময়কর হলেও সত্য, তিন মাসের এই কোর্সে অনুত্তীর্ণ যুগলদের ইন্দোনেশিয়া সরকার বিয়ের অধিকার অধিকার দেবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply