মসুলে বেসামরিক নিহতের সংখ্যা সরকারি ঘোষণার ১০ গুন

|

Fatima Ahmed Aswad cries as she touches the grave of her 15-year-old daughter Sana in Mosul on Oct. 9, 2017. Like many civilians killed during the final battle to drive out Islamic State extremists, Sana’s death was not recorded until her body could be exhumed. An AP investigation found between 9,000 and 11,000 civilians died during the final battle to drive out Islamic State extremists. (AP Photo/Bram Janssen)

ইরাকের মসুলে, ১০ মাসের আইএস-বিরোধী অভিযানে প্রাণ গেছে ১১ হাজার বেসামরিক মানুষের। বার্তা সংস্থা এপি’র এক অনুসন্ধানে বেরিয়ে এসেছে এ তথ্য।

পূর্ব ও পশ্চিম মসুলের মর্গ থেকে নিহত ৯ হাজার বেসামরিক ইরাকির নামের তালিকা পেয়েছে এপি। নাম-পরিচয় শনাক্তের অপেক্ষায় এখনও পড়ে আছে অনেক মৃতদেহ। যুদ্ধবিধ্বস্ত নগরীর আনাচে-কানাচে ধ্বংসস্তুপগুলোর নিচেও চাপা পড়ে থাকা সব লাশও উদ্ধার হয়নি। রয়েছে সন্ধান না পাওয়া অনেক গণকবর। বিভিন্ন বেসরকারি সংস্থার তথ্য বলছে, আইএস নির্মূল অভিযানে প্রাথমিকভাবে বেসামরিক প্রাণহানির যে তথ্য দেয়া হয়েছিলো, প্রকৃত সংখ্যা তার ১০ গুণ। মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলা ও ইরাকের যৌথ বাহিনীর অভিযানেই প্রাণ হারায় ৩ হাজারের বেশি। এ ব্যাপারে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি ইরাক সরকার বা মার্কিন জোট। ২০১৪ সালে ইরাকের দ্বিতীয় বৃহৎ নগরী মসুল দখল করে আইএস জঙ্গিরা; এরপর ২০১৬ সালের অক্টোবরে শহরটি পুনরুদ্ধারে অভিযান শুরু করে ইরাক সরকার, যা শেষ হয় চলতি বছরের জুলাই মাসে।









Leave a reply