শেষ হলো খাসিয়াদের বর্ষবিদায় অনুষ্ঠান ‘সেঙ কুটস্নেম’

|

মৌলভীবাজার প্রতিনিধি:

ঐতিহ্যবাহী নাচ, খেলাধুলা আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জের মাগুরছড়া ‘খাসি পুঞ্জি’তে (খাসিয়াদের গ্রাম) অনুষ্ঠিত হয়েছে খাসিয়া সম্প্রদায়ের বর্ষবিদায় অনুষ্ঠান ‘সেঙ কুটস্নেম’। অনুষ্ঠানে বিভিন্ন এলাকা থেকে খাসিয়া নৃগোষ্ঠীর হাজারো মানুষ অংশ নেন।

আয়োজকরা জানান, পাহাড়ি জীবনের কৃষ্টি সংস্কৃতিকে টিকিয়ে রাখতে এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে প্রতিবছর খাসিয়া জনগোষ্ঠীর বর্ষবিদায় অনুষ্ঠান ‘সেঙ কুটস্নেম’ উৎসবের আয়োজন করা হয়। খাসিয়া সোস্যাল কাউন্সিল ও স্টুডেন্ট ইউনিয়নের উদ্যোগে শনিবার দিনব্যাপী উৎসবে ছিলো ঐতিহ্যবাহী খেলাধুলা, নাচ, সাস্কৃতিক অনুষ্ঠান আর আদিবাসীদের নিজস্ব পণ্যসামগ্রীর মেলা। ছিল ঐতিহ্যবাহী গুলতি আর তীর নিক্ষেপ প্রতিযোগিতা। বিভিন্ন স্থান থেকে আসা তীরন্দাজরা অংশ নেন বিলুপ্তপ্রায় এ খেলায়। যুদ্ধ নাচ আর আনন্দ নৃত্য ছিল বিশেষ আকর্ষণ।

খাসিয়া বর্ষপুঞ্জি অনুযায়ী এ বছর ১৫৫-তম বর্ষকে বিদায় জানানো হয়।

উৎসব উদযাপন কমিটির সভাপতি ও বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সভাপতি পিডিশন প্রধান সুচিয়াং জানান, খাসিয়াদের নিজস্ব আচার আর বর্ণিল ঐতিহ্যকে নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতেই প্রতিবছর এই আয়োজন করা হয়ে থাকে।

উৎসবে অতিথি হিসেবে বক্তব্য দেন, নাট্যব্যক্তিত্ব পীযুষ বন্দোপাধ্যায়, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিকা দে, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সালেহ এলাহী কুটি ও কবি সৌমিত্র দেব।









Leave a reply