বরিশালে গণপূর্তের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

|

যমুনা টেলিভিশনে সংবাদ প্রচারের পর বরিশালে গণপূর্ত অধিদপ্তরের মালিকাধীন জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। আজ রোববার সকালে শুরু হওয়া উচ্ছেদ অভিযান চলে বিকেল পর্যন্ত। জেলা প্রশাসনের নেতৃত্বাধীন অভিযানে গণপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অংশ নেয়।

বরিশাল সদরের চরবাড়িয়া ইউনিয়নের তালতলী এলাকায় কয়েক দশক আগে ৯ একর ১৬ শতাংশ জমি অধিগ্রহণ করে গণপূর্ত অধিদপ্তর। এক সময় এই জমিতে গণপূর্তের নিজস্ব ইটভাটা ছিল। বিভিন্ন সময় এই জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করে স্থানীয় প্রভাবশালীরা।

২০১৫ সালে ৫৮ জন দখলদারের তালিকা তৈরি করে গণপূর্ত। তালিকায় চরবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহতাব উদ্দিন সুরুজসহ বর্তমান ও সাবেক একাধিক স্থানীয় জনপ্রতিনিধি, আওয়ামী লীগ ও বিএনপির কয়েকজন নেতাকর্মীর নাম রয়েছে। দীর্ঘ দিন জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগ চিঠি চালাচালি করলেও দখলমুক্ত করতে পারেনি ৫০ কোটি টাকা মূল্যের সরকারি সম্পত্তি।

এ নিয়ে গেল ৩০ অক্টোবর সংবাদ প্রচার করে যমুনা টেলিভিশন। বিষয়টি নজরে আসে সরকারের উচ্চ পর্যায়ের। এর প্রেক্ষিতে গেল বৃহস্পতিবার গণপূর্তের জমি থেকে স্থাপনা সরিয়ে নিতে অবৈধ দখলদারদের নোটিশ দেয়া হয় জেলা প্রশাসনের পক্ষ থেকে। অনেক দখলদার নিজ উদ্যোগে তাদের স্থাপনা সরিয়ে নেয়। বাকি স্থাপনা উচ্ছেদ করে জেলা প্রশাসন।

এখানে ১২টি বসতঘর, মুক্তিযোদ্ধা সংসদ সহ ৩টি রাজনৈতিক কার্যালয়, ১টি স মিল, ১টি মাছ বাজার ও ১০৩টি দোকানঘর সহ মোট ১২০টি অবৈধ স্থাপনা ছিল বলে জানিয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাসেল ইকবাল। তিনি জানান, অবৈধ স্থাপনা উচ্ছেদের পর জমি গণপূর্ত বিভাগকে বুঝিয়ে দেয়া হবে।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জেড়াল্ড অলিভার গুডা জানান, এই জমিতে কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন বা ইকোপার্ক করা পরিকল্পনা রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply