একের পর এক যৌন হয়রানির অভিযোগের টালমাটাল দেশের ক্রীড়াঙ্গন

|

একের পর এক যৌন হয়রানির অভিযোগের টালমাটাল দেশের ক্রীড়াঙ্গন। সর্বশেষ যৌন হয়রানির (ধর্ষণ চেষ্টা) অভিযোগ উঠেছে টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম মোরশেদের বিরুদ্ধে। এমন অভিযোগ করেছেন আমেরিকা প্রবাসী কোচ শিবু লালের মেঝ মেয়ে (১৬) রায়না লাল।

মেয়ের এমন অভিযোগের ভিত্তিতে কিংকর্তব্যবিমূঢ় বাবা শিবু লাল। রায়নার বড় চাচা ও জাতীয় লের সাবেক চ্যাম্পিয়ন হীরা লাল বুধবার রাতে গুলশান থানায় শিশু ও নারী নির্যাতন আইনে গোলাম মোরশেদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। গুলশান থানার মামলা নং- ১৬, তারিখ ২০/১১/২০১৯, ধারা-নারী ও শিশু নির্যাতন আইন (সংশোধনী ২০০৩) এর ১০।

মামলার তদন্তকারী অফিসার পুলিশ পরিদর্শক আমিনুল ইসলাম বলেন, ‘আমরা ঘটনার তদন্ত করছি।

এদিকে গোলাম মোরশেদকে টেনিস ফেডারেশন থেকে সরিয়ে দিয়ে জাতীয় ক্রীড়া পরিষদ বৃহস্পতিবার এক প্রজ্ঞাপন জারি করেছে। একইসাথে ঢাকা ক্লাবে আয়োজিত এক টুর্নামেন্টে প্রবেশ করার মূহুর্তে আটকে দেয়া হয়েছে গোলাম মোরশেদকে।

কাল দুপুরে ঢাকা ক্লাবের টেনিস কোর্টে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টেনিস ফেডারেশনের সভাপতি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ঢাকা ক্লাব প্রেসিডেন্ট কাপ টেনিস টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রবেশ করতে গিয়েছিলেন কিশোরী রায়নাকে ধর্ষণ চেষ্টার অভিযোগে অভিযুক্ত গোলাম মোরশেদ। ঠিক ওই মূহুর্তে জাতীয় দলের সাবকে তারকা ফুটবলার আবুল গফফার এবং ঢাকা ক্লাবের এক সিনিয়র সদস্য এই যৌন নিপীড়নকারীকে আটকে দেন।

মামলার আর্জিতে হীরা লাল বলেন, ছোট ভাই শিবু লাল একজন আমেরিকান প্রবাসী। আমার ভাইয়ের মেঝ মেয়ে রায়না লাল (১৬) আমেরিকার নাগরিক এবং একজন টেনিস খেলোয়াড়। গত ২ নভেম্বর আমার ভাতিজি আইটিএফ ইন্টারন্যাশনাল জুনিয়র টেনিস খেলার জন্য বাংলাদেশে আসে। আমার ভাতিজি বাংলাদেশ টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম মোরশেদের মাধ্যমে ঢাকা ক্লাবের গেস্ট হাউজে উঠে। ৪ নভেম্বর রাত আনুমানিক সোয়া সাতটায় গোলাম মোরশেদ আমার ভাতিজিকে ক্লাবের গেস্ট হাউজের কক্ষের সামনে আসিয়া ডিনার করানোর প্রস্তাব দেয়। আমার অপ্রাপ্ত বয়স্ক ভাতিজি তার প্রস্তাবে রাজী হলে গোলাম মোরশেদ তার নিজস্ব গাড়ীতে করে গুলশানস্থ ৯০ নম্বর রোডের বাসা নং-এনই (এল) বাসায় নিয়ে যায় এবং বাসায় বসে মদ ও সিগারেট খাওয়ার প্রস্তাব দেয়। গাড়ীতে বসে গোলাম মোরশেদ আমার ভাতিজির শরীরে বাম পার্শ্বের উরুতে হাত দিয়ে শ্লীলতাহানি করে এবং অশ্লীল কথাবার্তা বলে। সে সময় আমার ভাতিজি তাকে বার বার বাধা প্রদান করে এবং অশ্লীল কথা না বলার জন্য অনুরোধ করে। অত:পর আমার ভাতিজিকে নিয়ে কফি শপে যায়। এবং কফি খাওয়া শেষ হলে আমার ভাতিজি তাকে ক্লাব কক্ষে নামিয়ে দেয়ার জন্য অনুরোধ করে। কিন্তু গোলাম মোরশেদ কৌশলে আমার ভাতিজিকে ক্লাব কক্ষে না নিয়ে পুনরায় তার গুলশানের বাসায় নিয়ে যায়। তখন সে আমার ভাতিজিকে বিভিন্ন ধরনের কু-প্রস্তাব দেয়। আমার ভাতিজি তার সকল ধরনের কু-প্রস্তাব প্রত্যাখ্যান করে এবং চিৎকার করে। তখন গোলাম মোরশেদ একটি গাড়ী ভাড়া করে দেয়। আমার ভাতিজি রাত ১১টায় ঢাকা ক্লাব কক্ষে চলে যায়। রায়না তার বাবা শিবু লালকে টেলিফোনে ঘটনাটি জানায়। ওই ঘটনায় সে হতাশাগ্রস্ত হয়ে পড়ে। আমাদের কাউকে কিছু না জানিয়ে ১৪ নভেম্বর রায়না আমেরিকা চলে যায়। পরে আমেরিকা থেকে সে বিস্তারিত ঘটনা জানিয়ে শিবু লালকে ইমেইল করে।’

গোলাম মোরশেদের এই ন্যক্কারজনক ঘটনা চাউর হয়ে যাওয়ায় ক্রীড়াঙ্গনে নিন্দার ঝড় উঠেছে। ঘটনাকে ন্যক্কারজনক আখ্যা দিয়েছেন ক্রীড়া সংশ্লিষ্ট কর্মকর্তারা। বৃহস্পতিবার সকালে টেনিস ফেডারেশন থেকে গোলাম মোরশেদকে সরিয়ে দেয়ার জন্য জাতীয় ক্রীড়া পরিষদকে নির্দেশনা দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। সেই সঙ্গে ঘটনার সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার তাগিদ দিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী। এই ঘটনায় বিব্রত ফেডারেশনের সভাপতি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি’ও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply