কসবায় ট্রেন দুর্ঘটনা: তূর্ণার লোকোমাস্টারসহ তিনজনকে দায়ী করেছে তদন্ত কমিটি

|

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় প্রতিবেদন জমা দিয়েছে গঠিত তিনটি তদন্ত কমিটি। কমিটিগুলো দুর্ঘটনার জন্য তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার তাছের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে এবং গার্ড মো. আবদুর রহমানকে দায়ী করেছে। বুধবার রেলভবনে এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম প্রতিবেদনগুলোর তথ্য জানান।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, এ ঘটনায় মোট পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে তিনটি কমিটি প্রতিবেদন দিয়েছে। এই তিনটি কমিটি প্রায় একই ধরনের সিদ্ধান্তে উপনীত হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, আন্তনগর ৭৪১ নম্বর তূর্ণা-নিশীথা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার এবং গার্ড সিগন্যালগুলো যথাযথভাবে পর্যবেক্ষণ না করে ট্রেন পরিচালনা করায় এ দুর্ঘটনা ঘটে।

এছাড়া তদন্ত কমিটি দুর্ঘটনা এড়াতে পাঁচটি সুপারিশও দেয়। এসব সুপারিশের মধ্যে রয়েছে ট্রেনের লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার এবং গার্ডের কাজ নিবিড়ভাবে তদারকির জন্য লোকোমটিভে সিসি ক্যামেরা স্থাপন করা, ট্রেনের পরিচালনার সঙ্গে যুক্ত কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করা, শূন্য পদ পূরণের জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া, স্টেশন ও ট্রেনর মধ্যে যোগাযোগ রক্ষার জন্য ক্লোজ ইউজার গ্রুপের মোবাইল ফোন অথবা অন্যান্য আধুনিক যোগাযোগ ব্যবস্থা প্রবর্তন করা এবং বাংলাদেশ রেলওয়েতে অটোমেটিক ট্রেন স্টপ ব্যবস্থা চালু করা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply